X
রবিবার, ০৩ মার্চ ২০২৪
১৯ ফাল্গুন ১৪৩০

পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার ‘দৌড়ে’ দুই ভাই  

আন্তর্জাতিক ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২২আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪৯

পাকিস্তানের সাধারণ নির্বাচনে তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) নির্দিষ্ট সংখ্যক আসন জিততে না পারলেও প্রধানমন্ত্রীর আকর্ষণীয় পদ জিততে দলটির তোড়জোড় চলছে। জোট সরকার গঠন নিয়ে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এর সঙ্গে দফায় দফায় আলোচনায় বসেছে পিএমএল-এন। এমনকি হাতছাড়া করতে চাচ্ছে না স্বতন্ত্র প্রার্থীদেরকেও। তাদেরকে দলে টানতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। তবে সরকার গঠনে এত তোড়জোড় থাকা সত্ত্বেও নিজ দলে সম্ভাব্য প্রধানমন্ত্রী প্রার্থী কে হবেন—বড় ভাই নওয়াজ নাকি ছোট ভাই শাহবাজ এ নিয়ে এখনও কোনও সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি পিএমএল-এন। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এই খবর জানিয়েছে।

২৬৬ আসনের জাতীয় পরিষদে সাধারণ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারলেও ৭৯ আসন নিয়ে দলীয় পর্যায়ে প্রথম অবস্থানে রয়েছে পিএমএল-এন। পাকিস্তানে সরকার গঠনের জন্য একটি দলের ১৩৪টি আসন পেতে হয়। এক্ষেত্রে পিএমএল-এন এর ওই সংখ্যক আসন নেই। তাই জোট সরকার গঠনের জন্য পিপিপি এর সঙ্গে একাধিক বৈঠক করছে পিএমএল-এন। এ বিষয়ে সোমবার উভয় পক্ষের প্রস্তাব নিয়ে ব্যাপক আলাপ আলোচনাও হয়েছে। জাতীয় পরিষদ ও পাঞ্জাবের বিধানসভায় ক্ষমতা ভাগাভাগি করা বা শেয়ারিং ফর্মুলায় কাজ করার চেষ্টা করছে উভয় পক্ষ। তবে এ ফর্মুলায় সরকার গঠন আদৌ সম্ভব কি-না বা সরকার গঠন হলেও তা কতটা শক্তিশালী হবে এ নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে।

এদিকে, পিএমএল-এন এর শর্ত মোতাবেক জোট সরকার গঠনে পিপিপি রাজি হলে দলটির প্রধানমন্ত্রী পদপ্রার্থী কে হবেন এ নিয়ে এখনও সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি তারা। দলটির একটি অংশ মনে করছে তাদের সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফের রেকর্ড চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর আকর্ষণীয় পদপ্রার্থী হবেন। এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র ডনকে বলেছেন, ‘প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নওয়াজ শরিফকে এখনও খারিজ করা হয়নি। মরিয়ম নওয়াজ দলের অনেকেই মনে করছেন ড্রাইভিং সিটে নওয়াজ শরিফ কেন বসছেন না।’

দলের ওই অংশটির মতে, নির্বাচনের আগে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন নওয়াজ। তবে ৮ ফেব্রুয়ারি অপ্রত্যাশিত ফলাফল এ বিষয়ে তাকে দ্বিতীয়বার ভাবতে বাধ্য করেছে। এছাড়া, নির্বাচনের পর প্রধানমন্ত্রী পদের জন্য নওয়াজের পরিবর্তে তার ছোট ভাই শাহবাজ শরিফের নামটি দলের মধ্যে বেশ জনপিয়তা পেয়েছে।

সোমবার একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে দলের মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব বলেছেন, প্রধানমন্ত্রী পদপ্রার্থী এখনও চূড়ান্ত করেনি পিএমএল-এন। জোটের শরিকদের সঙ্গে যোগাযোগ চলছে এবং তাদের পরামর্শ নিয়েই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে, সামা টিভিকে দেওয়া একটি সাক্ষাৎকারে দলীয় নেতা খাজা আসিফ বলেছিলেন, বড় ভাই নওয়াজ নয়, বরং শাহবাজই পিএমএল-এন-এর প্রধানমন্ত্রী প্রার্থী হবেন। পরে অবশ্য এটি তার ব্যক্তিগত মতামত বলে স্পষ্ট করেছিলেন তিনি। এসময় পিপিপি-র সঙ্গে একটি কথিত ক্ষমতা ভাগাভাগি সূত্র সম্পর্কে গুজব রটনার কথাও অস্বীকার করেছিলেন আসিফ। তবে একসঙ্গে এগিয়ে যাওয়ার জন্য নীতিগতভাবে একটি চুক্তি বিষয়টি স্বীকার করেছিলেন তিনি।

এর আগে, পিএমএল-এন বলেছিল, কেন্দ্রে সংখ্যাগরিষ্ঠতা পেলে নওয়াজ শরিফ প্রধানমন্ত্রী হবেন। তবে, বৃহস্পতিবারের নির্বাচনের পর জাতীয় পরিষদের মাত্র ৭৯টি আসন পাওয়ায়  নিজেদের অবস্থান পর্যালোচনা করে জোট সরকার গঠনের ঘোষণা করে দলটি।

সূত্র মতে, দলের মধ্যে থাকা একটি উপদল মনে করছে, কেন্দ্র এবং বৃহত্তম প্রদেশ উভয় ক্ষেত্রেই সুশাসনের স্বার্থে নওয়াজ শরিফের সরকার পরিচালনা করা উচিত এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী করা উচিত শাহবাজকে।

অভ্যন্তরীণ ওই সূত্র বলেছেন, পিপিপি এর সাবেক প্রেসিডেন্ট ‘আসিফ আলি জারদারি এবং বিলাওয়াল ভুট্টো-জারদারির সঙ্গে শেহবাজ শরিফের বৈঠকের সময় ক্ষমতা ভাগাভাগি ফর্মুলা নিয়ে আলোচনা হয়েছিল, প্রধানমন্ত্রী পদপ্রার্থীর নাম নিয়ে নয়।’

সূত্রটি আরও বলেছে, ‘দুটি সম্ভাব্য বিষয় নিয়ে পিএমএল-এন এবং পিপিপির মধ্যে একটি অচলাবস্থা দেখা দিতে পারে: প্রথমত, পিপিপি বিলাওয়ালের জন্য প্রধানমন্ত্রীর পদ দাবি করলে এবং দ্বিতীয়ত, প্রধানমন্ত্রীর জন্য নওয়াজের নাম নিয়ে দলটি একমত না হলে।’  নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচন না করলে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের জন্য তার মেয়ে মরিয়ম ‘শীর্ষ প্রতিদ্বন্দ্বী’ হয়ে উঠবেন।

এছাড়াও, সোমবার পিএমএল-এন এ যোগ দেওয়া স্বতন্ত্র প্রার্থীদের দশটি নাম তালিকা একটি তালিকা প্রকাশ করেছে মরিয়ম আওরঙ্গজেব। তাদের মধ্যে দুইজন এমএনএ-নির্বাচিত এবং আটজন এমপিএ-নির্বাচিত।

সূত্রগুলো বলছে, পাঞ্জাবে পিপিপির উপর নির্ভর না করে সরকার গঠনের লক্ষ্যে স্বতন্ত্রদের একত্রিত করতে যথেষ্ট চেষ্টা করছে পিএমএল-এন।

/এএকে/
সম্পর্কিত
গাজায় প্রথমবার বিমান থেকে ত্রাণ ফেলল যুক্তরাষ্ট্র
ইউক্রেনে রুশ ড্রোন হামলা, নিহত ৫
লেবাননে ইসরায়েলি হামলা, নিহত ৭ হিজবুল্লাহ সদস্য
সর্বশেষ খবর
আন্ডারপাসে পিকনিকের বাস আটকে শিশু নিহত, আহত ২২
আন্ডারপাসে পিকনিকের বাস আটকে শিশু নিহত, আহত ২২
স্বাস্থ্য পরীক্ষার জন্য আমিরাত ও যুক্তরাজ্য গেলেন রাষ্ট্রপতি
স্বাস্থ্য পরীক্ষার জন্য আমিরাত ও যুক্তরাজ্য গেলেন রাষ্ট্রপতি
আবারও হাবের নেতৃত্বে শাহাদাত হোসাইন
আবারও হাবের নেতৃত্বে শাহাদাত হোসাইন
গাজীপুরে তুলার গুদামের আগুন নিয়ন্ত্রণে
গাজীপুরে তুলার গুদামের আগুন নিয়ন্ত্রণে
সর্বাধিক পঠিত
ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসি পাস মর্যাদা দেওয়ার উদ্যোগ
ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসি পাস মর্যাদা দেওয়ার উদ্যোগ
মোবাইল অপারেটররা দিতে পারবে ওয়াই-ফাই সেবা, আপত্তি আইএসপি অপারেটরগুলোর
মোবাইল অপারেটররা দিতে পারবে ওয়াই-ফাই সেবা, আপত্তি আইএসপি অপারেটরগুলোর
স্কুলে গণিত ও বিজ্ঞানের শিক্ষক হতে পারেন ডিপ্লোমা প্রকৌশলীরা: শিক্ষামন্ত্রী
স্কুলে গণিত ও বিজ্ঞানের শিক্ষক হতে পারেন ডিপ্লোমা প্রকৌশলীরা: শিক্ষামন্ত্রী
বিদেশের সম্পদ দেশের টাকায় করিনি: সাবেক ভূমিমন্ত্রী
বিদেশের সম্পদ দেশের টাকায় করিনি: সাবেক ভূমিমন্ত্রী
ব্যবস্থাপনার দায়িত্বে ছিল ‘এএমপিএম’, পলাতক কর্মকর্তারা
বেইলি রোড ট্র্যাজেডিব্যবস্থাপনার দায়িত্বে ছিল ‘এএমপিএম’, পলাতক কর্মকর্তারা