X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

পুতিন কি বুঝে গেছেন তিনি এই যুদ্ধে জিতছেন না?

বিদেশ ডেস্ক
১০ মে ২০২২, ২২:২৯আপডেট : ১০ মে ২০২২, ২২:৪৯

মার্কিন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত লে. জেনারেল কেইথ কেলোগ বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হয়তো বুঝে গেছেন তিনি প্রতিবেশী ইউক্রেনে চলমান যুদ্ধে জয়ী হতে পারছেন না। সোমবার তিনি ফক্স নিউজের এক অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন। রাশিয়ার বিজয় দিবসে দেওয়া পুতিনের ভাষণ পর্যালোচনার পর কেইথ কেলোগ মনে করেন, রুশ প্রেসিডেন্টের বক্তব্য ইঙ্গিত দিচ্ছে যে তিনি ভাবছেন জয়ী হতে পারবেন না। মার্কিন সংবাদমাধ্যম নিউজ উইকের এক প্রতিবেদনে এ কথা জানা গেছে।

৯ মে রাশিয়া বিজয় দিবস হিসেবে উদযাপন করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই দিনে সোভিয়েত ইউনিয়নের কাছে হার মেনেছিল নাৎসি জার্মানি। এই দিনে পুতিন ইউক্রেনে যুদ্ধের গতি বাড়ানোর ঘোষণা দিতে পারেন বলে পশ্চিমা সংবাদমাধ্যমে জল্পনা ছড়িয়েছিল। কিন্তু বিশ্লেষকরা যেমনটা প্রত্যাশা করছিলেন পুতিনের বক্তব্যে তেমন কোনও হুঙ্কার ছিল না। ভাষণে পুতিন সামরিক সমাবেশের মতো নতুন কোনও পরিকল্পনা ঘোষণা করেননি।

সাবেক মার্কিন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স ২০১৮ সালে লে. জেনারেল কেইথ কেলোগকে তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বানিয়েছিলেন। এর আগে তিনি জাতীয় নিরাপত্তা পরিষদের চিফ অব স্টাফ এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে ভারপ্রাপ্ত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অবসরপ্রাপ্ত মার্কিন জেনারেল বলেছেন, আমি মনে করি পুতিন বুঝে গেছেন যে এই যুদ্ধে জিততে পারবেন না, তিনি যুদ্ধ সমাপ্তির একটি উপায় খুঁজছেন। তিনি ভাবছেন কীভাবে এটা করবেন।

কেলোগ ইঙ্গিত দিয়েছেন, পুতিন হয়তো ডনবাস অঞ্চল দখলকে যুদ্ধে ‘সাফল্য’ হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা করে যাবেন। সোমবারের ভাষণে রুশ প্রেসিডেন্ট একাধিকবার ডনবাসের কথা উল্লেখ করেছেন। পুরো ভাষণে একবারও ‘ইউক্রেন’ শব্দ উচ্চারণ করেননি।

সামরিক প্যারেডে পুতিন বলেছেন, রুশ সেনারা ডনবাসে আমাদের জনগণ, আমাদের মাতৃভূমি রাশিয়ার নিরাপত্তার জন্য লড়াই করছে।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনকে ইঙ্গিত করে কেলোগ জানান, খারকিভের প্রায় ১২ কিলোমিটার উত্তর-পূর্বে রুশ সেনারা ৩টি সেতু ধ্বংস করেছে। এটি রুশ সেনাদের পিছু হটার ইঙ্গিত। তারা যদি এগিয়ে যেতে চাইতো তাহলে সেতু ধ্বংস করতো না। যখন তাড়া খেয়ে পালাতে হয় তখন সেতু ধ্বংস করা লাগে।

অবসরপ্রাপ্ত মার্কিন লে. জেনারেল কেইথ কেলোগ

কেলোগ বলেন, ফলে পুতিন হয়তো যুদ্ধ থেকে সরে আসার বিষয় নিয়ে ভাবছেন। তিনি হয়তো জাতিসংঘকে অন্তর্ভুক্ত করে কোনও উপায়ের কথাও ভাবতে পারেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গত সপ্তাহে ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের ডাক দিয়েছে।

মার্কিন জেনারেল আরও বলেন, রাশিয়া এই প্রস্তাবে ভেটো দেয়নি। এমনটি এই প্রথমবার ঘটলো। তাই আমি আশা করছি আগামীতে হয়তো ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শান্তি আলোচনা দেখতে পাবো। কারণ, যা ঘটছে তাতে আরও শহর ধ্বংস হবে, আরও বেসামরিকের প্রাণহানি ঘটবে এবং যুদ্ধে ইউক্রেন খুব ভালো করছে।

তিনি আরও বলেন, তারা অসাধারণ ক্যারিশমেটিক নেতা জেলেনস্কিকে পেয়েছে। তারা খুব ভালো লড়াই করছে। রাশিয়াকে পিছু হটিয়ে দিচ্ছে। কিন্তু আমি মনে করি পুতিন হয়তো ভাবছেন সম্ভবত এর কোনও শেষ খেলা রয়েছে এবং আসুন তা খুঁজে বের করি।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। এটিকে তারা বিশেষ সামরিক অভিযান হিসেবে দাবি করছে। ইউক্রেনসহ পশ্চিমারা বলছে, বিনা উসকানিতে আগ্রাসী যুদ্ধ শুরু করেছে রাশিয়া। রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও বেসামরিকদের হত্যার অভিযোগ এনেছে পশ্চিমারা। প্রায় আড়াই মাসের যুদ্ধে রাশিয়া এখন পর্যন্ত মারিউপোল ছাড়া বড় কোনও শহরের দখল নিতে পারেনি।

সূত্র: নিউজ উইক

 

/এএ/এমওএফ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
সর্বশেষ খবর
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ