X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

গোয়ার মসনদ দখলে মরিয়া তৃণমূল

আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ২২:০৬

ভারতের গোয়া রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে জোটসঙ্গীদের সঙ্গে বৈঠক এবং নির্বাচনি রণনীতি তৈরিতে আবারও কোঙ্কন উপকূলে যাচ্ছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। ১৪ ফেব্রুয়ারি ভোট বাক্সে নিজেদের মতামত দেবেন গোয়াবাসী। আর ১০ মার্চ চূড়ান্ত ফলাফল প্রকাশ পাবে। যদিও এই প্রথম নয়, এর আগেও একাধিকবার ওই রাজ্যে পা রেখেছেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক। ২০ জানুয়ারি গোয়া থেকে ফিরেই ২৩ জানুয়ারি সেখানে ফের যাচ্ছেন তিনি। ঘন ঘন সৈকত রাজ্যে পা রাখাই প্রমাণ করছে গোয়া বিধানসভা নির্বাচনের গুরুত্ব বুঝিয়ে দিচ্ছেন দলীয় কর্মীদের।

তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, ২৩ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি সেখানে থাকবেন অভিষেক। গোয়ায় জোটসঙ্গীদের সঙ্গে বৈঠক এবং নির্বাচনি কৌশল সাজাতেই এবং একাধিক দলীয় বৈঠক সারতে গোয়া যাচ্ছেন অভিষেক। এমনকী গোয়ায় দ্বিতীয় দফার প্রার্থী তালিকা ঘোষণা করতে পারেন তিনি। তাই অভিষেকের উপস্থিতি যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ইতোমধ্যে প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করেছে তৃণমূল কংগ্রেস।

উল্লেখ্য, তৃণমূল কংগ্রেসের প্রথম তালিকায় রয়েছেন—লুইজিনহো ফেলেইরো, চার্চিল অ্যালেমাও, কিরণ কেন্দালকর, সন্দীপ অর্জুন ভজরকর, জগদীশ ভবে, সামিল ভলভাইকার, গণপৎ গাঁওকর, গিলবার্ট মারিয়ানো, জোস আর ক্যাব্রল, জর্সন ফার্নান্ডেজ। মোট ১১ জনের নাম ঘোষণা করা হয়েছে। সময় রাখা হয়েছিল যদি কংগ্রেসের সাড়া পাওয়া যায়, তা মেলেনি। তাই অলআউট খেলবে তৃণমূল কংগ্রেস।

এদিকে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গোয়ার অফিসকে টার্গেট করছে বিজেপি। পুলিশ, নির্বাচন কমিশনের সদস্যরাও কার্যালয়ে ঢুকে দলীয় কর্মীদের হেনস্তা করছে। এমনকী, তৃণমূলের পোস্টার ব্যানারও ছিঁড়ে ফেলে ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ। বিষয়টি উল্লেখ করে ইতোমধ্যে নির্বাচন কমিশনের কাছে নালিশ জানিয়েছে তৃণমূল। এমনকী, দিল্লির নির্বাচন কমিশনেও যাচ্ছেন তৃণমূলের দুই সাংসদ। 

চিঠিতে ঘাসফুল শিবির জানিয়েছে, শুক্রবার রাত সাড়ে ১১টা নাগাদ তাদের পানাজির কার্যালয়ে চড়াও হয় পুলিশ এবং নির্বাচন কমিশনের কয়েকজন কর্মকর্তা। যে কার্যালয়ে বসে সাংবাদিক সম্মেলন করেছেন তার ‘পারমিশন’ রয়েছে কিনা জানতে চান তারা।  ওই সময় কার্যালয়ে আইনজীবীরা মনোনয়নপত্র পরীক্ষার কাজ করছিলেন। প্রয়োজনীয় কাগজপত্র দেখানোর পরও নাকি হেনস্তা করেন পুলিশ কর্মকর্তারা। এর পর নাকি কার্যালয়ে থাকা ফ্লেক্স, ব্যানার ছিঁড়ে ফেলা হয় বলে অভিযোগ। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন তৃণমূল নেতৃত্ব।

ইতোমধ্যে সর্ব ভারতীয় স্তরে তৃণমূল বিজেপির বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছে। সেই লড়াই গোয়াতেও অব্যাহত থাকবে। যার একমাত্র মুখ পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের তারকা প্রচারকের ৩০ জনের তালিকায় প্রথম নামটি রয়েছে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। দ্বিতীয় নামটিও প্রত্যাশিতভাবে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। তালিকায় নাম রয়েছে তিন দলীয় পর্যবেক্ষক মহুয়া মৈত্র, সুস্মিতা দেব এবং সৌরভ চক্রবর্তীর। আছেন সাবেক কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহা, দলের সর্বভারতীয় সহ-সভাপতি পবন কুমার বর্মা, দলের সাংসদ ডেরেক ও'ব্রায়েন, জহর সরকার, প্রসূন বন্দ্যোপাধ্যায়। তালিকায় আরও আছেন সাবেক কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়, তৃণমূল যুব সভানেত্রী সায়নী ঘোষ, রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী মনোজ তিওয়ারি, কিংবদন্তি টেনিস তারকা লিয়েন্ডার পেজ, প্রাক্তন ফুটবলার অ্যালভিটো ডি কুনহারাও। গোয়ার নেতাদের মধ্যে রয়েছেন লুইজিনহো ফ্যালেরিয়, চার্চিল আলেমাও, কিরণ কান্ডোলকরের মতো হেভিওয়েট নেতা।

 

/এএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ফিশিং ঠেকাতে সতর্কতার ব্যানার আসছে গুগল চ্যাটে
ফিশিং ঠেকাতে সতর্কতার ব্যানার আসছে গুগল চ্যাটে
মানবতাবিরোধী অপরাধ: বটিয়াঘাটার ৬ আসামির বিরুদ্ধে রায় যে কোনও দিন
মানবতাবিরোধী অপরাধ: বটিয়াঘাটার ৬ আসামির বিরুদ্ধে রায় যে কোনও দিন
আগেই ব্যাগ গুছিয়ে রেখেছিলেন সাজ্জাদ!
আগেই ব্যাগ গুছিয়ে রেখেছিলেন সাজ্জাদ!
লাভ করছে সরকারি ৫টি বিদ্যুৎ কোম্পানি
লাভ করছে সরকারি ৫টি বিদ্যুৎ কোম্পানি
এ বিভাগের সর্বাধিক পঠিত
রাশিয়া ইস্যুতে মোদির সঙ্গে বৈঠকে বসছেন বাইডেন
রাশিয়া ইস্যুতে মোদির সঙ্গে বৈঠকে বসছেন বাইডেন
আসামে পানিবন্দি সাড়ে ৮ লাখ মানুষ, প্লাবিত তিন হাজার গ্রাম
আসামে পানিবন্দি সাড়ে ৮ লাখ মানুষ, প্লাবিত তিন হাজার গ্রাম
পশ্চিমবঙ্গে বিজেপির এমপি অর্জুন সিং তৃণমূলে
পশ্চিমবঙ্গে বিজেপির এমপি অর্জুন সিং তৃণমূলে