X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সিমলার সংলাপে যেসব বিষয়ে বাংলাদেশ ও ভারতের আলোচনা হলো

রঞ্জন বসু, দিল্লি প্রতিনিধি
২০ ফেব্রুয়ারি ২০২২, ২২:০৫আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২২, ২২:২৬

ভারতের হিমাচল প্রদেশের রাজধানী ও শৈল শহর সিমলাতে টানা তিন দিন ধরে ‘ব্রেইন-স্টর্মিং’ করলেন ভারত ও বাংলাদেশের বহু এমপি, মন্ত্রী-আমলা, সম্পাদক, সাবেক সেনা কর্মকর্তা, পররাষ্ট্র নীতি ও থিংক ট্যাংকের বিশেষজ্ঞরা– এবং অবশেষে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ ডায়ালগের (মৈত্রী সংলাপ) দশম রাউন্ডের আলোচনার যবনিকাপাত হলো রবিবার (২০শে ফেব্রুয়ারি)। 

সিমলা ডায়ালগ (১৮-২০ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হলো এই পিটারহফ হোটলেই

সিমলার পিটারহফ হোটেলে অনুষ্ঠিত হওয়া এই আলোচনার দিকে ঢাকা ও দিল্লি, দুপক্ষই সাগ্রহে নজর রাখছিল। মিডিয়ার নজর থেকে দূরে রাখতে রাজধানী দিল্লির বদলে সিমলাকেই ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছিল। ২০১৪ থেকেই এই প্ল্যাটফর্ম দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে কাজ করে আসছে, তবে এবারের মতো দুতরফের ‘হাই-প্রোফাইল’ যোগদান অতীতে খুব কমই হয়েছে– এবং আলোচনার শেষে একথা বলাই যেতে পারে যে সিমলা সংলাপের ‘আউটকাম’ ভারত বা বাংলাদেশ কাউকেই নিরাশ করেনি। 

এই সংলাপের আয়োজনে নিবিড়ভাবে যুক্ত একজন ভারতীয় প্রতিনিধি বাংলা ট্রিবিউনকে এদিন জানান, অন্তত দুটো বিষয়ে সিমলায় দুপক্ষের মধ্যে খুব স্পষ্ট ঐকমত্য হয়েছে।  

প্রথমত, দুদেশের মধ্যে জলপথে পরিবহন বাড়ানো– অর্থাৎ নদী ও সমুদ্রপথে নৌচলাচল ও জাহাজ-চলাচলের ওপর গুরুত্ব দেওয়া। এর মাধ্যমে পণ্য পরিবহন যেমন বাড়ানো যাবে, তেমনি দুদেশের মধ্যে যাত্রী চলাচলও সম্ভব হবে। 

দ্বিতীয়ত, সড়কপথে দুই দেশের মধ্যে যাতায়াতে সীমান্তের বাধাগুলো দূর করা। যেমন ধরা যাক, বাংলাদেশ থেকে গাড়ি নিয়ে আজও সটান ভারতে বেড়াতে চলে আসা অনেক ঝক্কি– কিন্তু এই প্রস্তাব বাস্তবায়িত হলে সেই স্বপ্নও অচিরেও সত্যি হবে।

দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে যেগুলো চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে– যেমন দুদেশেই ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলা বা নির্যাতনের ঘটনাগুলো- তা নিয়েও সংলাপে অনানুষ্ঠানিক আলোচনা হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন।  

২০১৪ থেকে এই প্ল্যাটফর্ম দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে কাজ করে আসছে এই সংলাপ

প্রথম দিনের আলোচনায় বঙ্গবন্ধুর ভিশন 

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) সংলাপের প্রথম অধিবেশনে আলোচনার বিষয় ছিল ‘বঙ্গবন্ধুর স্বপ্নের আদলে ভারত-বাংলাদেশ বন্ধুত্বকে গড়ে তোলা’। দুই দেশের দুই পররাষ্ট্র প্রতিমন্ত্রী– রাজকুমার রঞ্জন সিং ও শাহরিয়ার আলম সেখানে ভাষণ দেন। অংশ নেন আয়োজক থিংক ট্যাংক ইন্ডিয়া ফাউন্ডেশনের হয়ে রাম মাধব এবং বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজের তরফে প্রতিষ্ঠানের চেয়ারম্যান এএসএম শামসুল আরেফিন।  

নদীমাতৃক বাংলাদেশের সঙ্গে ভারতের বাণিজ্য ও সৌহার্দ্য বাড়াতে হলে জলপথের ওপরেই সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেন আরএসএস কর্মসমিতির সদস্য রাম মাধব। 

আলোচনায় অংশ নিয়ে বিজেপি এমপি ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী এমজে আকবর বলেন, ‘এই প্ল্যাটফর্মে বাংলাদেশ থেকেও খুব গুরুত্বপূর্ণ লোকজন ও নীতিনির্ধারকরা এসেছেন এবং তাদের সঙ্গে বসে একটা পরিবারের সদস্যদের মতো আমরা খোলামেলা আলোচনা করতে পারছি, এটাই খুব বড় প্রাপ্তি।’ 

নদী ও সমুদ্রপথে নৌচলাচল ও জাহাজ-চলাচলের ওপর গুরুত্ব দেওয়ার বিষয়ে অংশগ্রহণকারী ঐকমত্য

দ্বিতীয় অধিবেশনের থিম ছিল ‘আর্থ-সামাজিক উন্নয়নের প্রসারে নিরাপত্তা সহযোগিতা’। এই পর্বের চেয়ার ছিলেন সুপরিচিত স্ট্র্যাটেজিক বিশেষজ্ঞ ও সিঙ্গাপুর ইউনিভার্সিটির ভিজিটিং প্রফেসর ড. সি রাজামোহন। আলোচনায় ছিলেন বাংলাদেশের আওয়ামী লীগ এমপি নাহিম রাজ্জাক, ঢাকার দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, দিল্লির থিংক ট্যাংক আইডিএসএ-র ফেলো স্ম্রুতি পট্টনায়ক এবং ইনস্টিটিউট অব সোশ্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজের সচিব অরিন্দম মুখার্জি।  

আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ আলোচনায় অংশ নিয়ে বলেন, আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করতে হলে রোহিঙ্গা সংকটের নিষ্পত্তি করতেই হবে এবং এখানে দুদেশকে হাত মিলিয়েই কাজ করতে হবে।  

সেদিন রাতেই সংলাপে আগত দুপক্ষের প্রতিনিধিদের নৈশভোজে আপ্যায়িত করেন হিমাচল প্রদেশের রাজ্যপাল রাজেন্দ্র বিশ্বনাথ আর্লেকার। খুব ছোটবেলা থেকেই আরএসএস প্রচারক ছিলেন তিনি, গোয়াতে বিজেপির রাজনীতির সঙ্গেও দীর্ঘদিন যুক্ত ছিলেন। সিমলার রাজভবনে ওই অনুষ্ঠানে তিনি বলেন, ‘গত পঞ্চাশ বছর ধরে ভারত ও বাংলাদেশের সম্পর্ক ক্রমে ঘনিষ্ঠ থেকে ঘনিষ্ঠতর হয়েছে– আর এখন তা সোনালি পর্বের মধ্যে দিয়ে যাচ্ছে।’   

বাণিজ্য, শিক্ষা, পর্যটন, স্বাস্থ্যে জোর দ্বিতীয় দিনে  

ভারত ও বাংলাদেশের সাধারণ মানুষের মধ্যে সম্পর্ক ও ঘনিষ্ঠতা (‘পিপল টু পিপল কনট্যাক্ট) কীভাবে বাড়ানো যায়, শনিবারের (১৯ ফেব্রুয়ারি) সংলাপে সেদিকেই মূলত জোর দিয়েছিলেন আলোচকরা। শিক্ষা, স্বাস্থ্য, পর্যটন, সাব-রিজিওনাল সহযোগিতা এবং সর্বোপরি পারস্পরিক বাণিজ্য ও লগ্নি বাড়ানোর মাধ্যমেই যে সেটা সম্ভব– তাতে একমত হয়েছেন সবাই। 

ভারতের দিক থেকে বিজেপি এমপি স্বপন দাশগুপ্ত এবং আসামের প্রবীণ রাজনীতিবিদ ও পার্লামেন্টারিয়ান ভুবনেশ্বর কলিতা (যিনি সম্প্রতি কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন) এ বিষয়ে তাদের গবেষণাপত্রে ভারতের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন।  

ভারত ও বাংলাদেশের সম্পর্ককে (রিলেশনশিপ) অংশীদারিত্বে (পার্টনারশিপ) উন্নীত করার ক্ষেত্রে প্রধান বাধাগুলো (‘রোডব্লক’) কী কী– তাদের পেপারে সেদিকেই আলোকপাত করা হয়।

দ্বিতীয় অধিবেশনের থিম ছিল ‘আর্থ-সামাজিক উন্নয়নের প্রসারে নিরাপত্তা সহযোগিতা’

এ ক্ষেত্রে বাংলাদেশের দৃষ্টিভঙ্গি কী, সে সম্পর্কে জানান আওয়ামী লীগ এমপি ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের স্ট্যান্ডিং কমিটির সদস্য পঙ্কজ নাথ এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাহিম রাজ্জাক এমপি। 

রবিবার (২০ ফেব্রুয়ারি) সকালে দুপক্ষের প্রতিনিধিরাই সিমলার কাছে কুফরিতে বিখ্যাত গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাডভান্সড স্টাডিজ (আইআইএএস) পরিদর্শন করেন। ভারতের রাষ্ট্রপতির গ্রীষ্মকালীন নিবাসও একই ক্যাম্পাসে অবস্থিত। 

এরপর শৈল শহর সিমলার বিখ্যাত মল রোডে হাঁটাহাঁটির মধ্যে দিয়ে শেষ হয় মৈত্রী সংলাপের বর্তমান রাউন্ড। আগামী বছর পরের পর্ব যে বাংলাদেশে হবে, চূড়ান্ত হয় সে সিদ্ধান্তও। 

আরও পড়ুন: সিমলা সংলাপ নিয়ে রাম মাধবের একান্ত সাক্ষাৎকার 

/এএ/
সম্পর্কিত
জলপাইগুড়িতে বিজেপির ইস্যু বাংলাদেশের তেঁতুলিয়া করিডর
ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল
সরকার ক্ষমতায় থাকতে ভোটের ওপর নির্ভর করে না: সাকি
সর্বশেষ খবর
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)