X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পশ্চিমবঙ্গ বিজেপিতে নতুন-পুরনো বিরোধ

রক্তিম দাশ, কলকাতা
২৩ এপ্রিল ২০২২, ১৪:৪১আপডেট : ২৩ এপ্রিল ২০২২, ১৪:৪১

ভারতের পশ্চিমবঙ্গে একের পর এক ধর্ষণ আর রাজনৈতিক খুনের অভিযোগ তুলে চলেছে বিজেপি। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে কার্যকর আন্দোলনে দেখা যাচ্ছে না দলটির। বিপরীতে নতুন-পুরনো বিরোধে জর্জরিত হয়ে পড়েছে গেরুয়া শিবির। নেতাদের উদ্দেশে এমন কড়া মন্তব্য করছেন দলটির সাধারণ কর্মী-সমর্থকেরা।

পশ্চিমবঙ্গ বিজেপির নতুন রাজ্য কমিটি ঘোষণা হওয়ার পরে যে বিদ্রোহের আঁচ দেখা দেয়। তা সামাল দেওয়া গেলেও কয়েকটি উপনির্বাচনে পরপর ভরাডুবি হয়েছে দলটির। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় নেতৃত্ব থেকে সাধারণ নেতা-কর্মীদের কাছে বারবার  প্রশ্নবিদ্ধ হচ্ছেন রাজ্য নেতারা।

জেলা সভাপতির বিরুদ্ধে চরম অসন্তোষ প্রকাশ করে বহরমপুরে মুশির্দাবাদের জেলা কার্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছেন নেতা-কর্মীরা। খোদ কলকাতায় দলের প্রধান কার্যালয়ে রাজ্য নেতাদের বিরুদ্ধে পোস্টার-ব্যানার নিয়ে বিক্ষোভ দেখা যাচ্ছে। পশ্চিমবঙ্গের দক্ষিণ থেকে উত্তর সর্বত্রই একই অবস্থা।

আসানসোল ও বালিগঞ্জের ভোটের খারাপ ফল নিয়ে সরাসরি দলীয় নেতৃত্বেকে অভিযুক্ত করেছেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ।  তিনি ক্ষোভের সুরে বলেছিলেন,‘বিজেপির রাজ্য নেতৃত্বে খামতি আছে। তৃণমূলকে দেখে ওদের শেখা উচিত।’

ইতোমধ্যে দলীয় পদ থেকে সরে দাঁড়িয়েছেন মুর্শিদাবাদের বিজেপি বিধায়ক গৌরীশঙ্কর ঘোষ। বিজেপির হোয়াটস অ্যাপ গ্রুপ ছেড়েছেন শিলিগুড়ি বিধায়ক শঙ্কর ঘোষ। ক্ষুব্ধ সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা উপনির্বাচনের ফল নিয়ে রির্পোট চেয়েছেন কলকাকাতার মুরলিধর সেন লেনের কর্তাদের কাছে। শুধু তাই নয় জানা গেছে, পশ্চিমবঙ্গ বিজেপির সাংগঠনিক সাধারণ সম্পাদক অমিতাভ চক্রবর্তীকে দিল্লিতে তলব করা হয়েছে।

দিল্লি সূত্রে জানা গিয়েছে, বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের কাছে রাজ্যনেতাদের নামে অভিযোগ করেছেন  পুরনো নেতারা। তাদের বক্তব্য, রাজ্য বিজেপির শীর্ষ নেতাদের কাছের লোক বলে নতুনদের জেলা কমিটিতে গুরুত্বপূর্ণ পদে বসানো হয়েছে। তারা প্রশ্ন তুলেছেন, জেলায় সাধারণ সম্পাদকের মতো গুরুত্বপূর্ণ পদে নতুন নেতাদের বসানোর ক্ষেত্রে দলের সংবিধান মানা হয়নি। কোথাও তৃণমূল থেকে আসা নতুন নেতৃত্বে এনে পুরনো নেতাদের বসিয়ে দেওয়া হয়েছে। দলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বসতে হলে তিন বছর দলের সক্রিয় সদস্য হতে হয়। কিন্তু রাজ্যের শীর্ষনেতারা দলের সংবিধান বা রীতিনীতি কিছুই মানছেন না।

দলের ৪২ টি সাংগঠনিক জেলার মধ্যে ২০টির বেশি জেলায় দলের সংবিধান মানা হয়নি বলে অভিযোগ উঠেছে। এক্ষেত্রে তারা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ছোট ভাই সৌমেন্দু অধিকারীকে কাঁথি সাংগঠনিক জেলার সাধারণ সম্পাদক ও বিধানসভা ভোটের আগে দলে আসা কাউন্সিলর সজল ঘোষকে উত্তর কলকাতা জেলার সাধারণ সম্পাদক করার কথা উল্লেখ করেছেন।

রাজনৈতিক মহলের একাংশের মতে, পশ্চিমবঙ্গের বিজেপির এখন শনির দশা চলছে। দলে জায়গা না পেয়ে বিজেপির পুরনো নেতা-কর্মীরা বসে গেছেন। দলীয় কর্মসূচিতে তারা আসছেন না। অপরদিকে, যারা অন্যদল থেকে বিজেপিতে এসেছেন, সেই নব্য বিজেপি নেতারা একের পর এক নির্বাচনে হার দেখে হতাশ হয়ে বসে যাচ্ছেন। এর ফলে উভয় সংকটে পড়েছে মুরলিধর সেন লেনের কর্তারা। বিধায়ক থেকে নেতা-নেত্রীরা দলের রাজ্য নেতৃত্বের বিরুদ্ধে তোপ দেগে দলীয় পদ থেকে ইস্তফা দিচ্ছেন। এরফল নির্বাচনি লড়াইয়ে পড়ছে।

সূত্রের খবর, দু’টি উপনির্বাচনে হারের কারণের যে প্রাথমিক রির্পোট দেওয়া হয়েছে। তাতে নাকি স্পষ্ট উল্লেখ করা হয়েছে, পুরনো নেতা-কর্মীরা বসে যাওয়াতেই এত খারাপ ফলাফল হয়েছে।

এই অবস্থার জন্য ঘুরিয়ে পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের দিকে আঙুল তুলেছেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, ‘সুকান্তর অভিজ্ঞতা কম, সবে দায়িত্ব পেয়েছেন। কিন্তু তার জানা উচিত যারা এতো দিন আন্দোলন করেছেন, তাদের গুরুত্ব দেওয়া জরুরি। দলের এই পুরনো নেতাদের উপর বিশ্বাস করেই মানুষ রাস্তায় নেমেছেন। তাই তাদের ভুলে গেলে চলবে না। যোগ্য লোকদের বাদ দিলে হবে না।’

দলের এক রাজ্যনেতা বলেন,‘ শাসকদলের বিরুদ্ধে আন্দোলনের উপযুক্ত আবহাওয়া থাকলেও আমরা কাজে লাগতে পারছিনা। একের পর এক ঘটনায় বিবৃতি দিয়েই দায় ঝেড়ে ফেলছেন বঙ্গ বিজেপির শীর্ষ নেতারা। শুভেন্দু অধিকারী ছাড়া আর কোনও নেতা মাঠে নেমে আন্দোলন করছেন না। গোষ্ঠী বিরোধে জেরবার হয়ে আমরা আন্দোলনে নামতে পারছি না। এভাবে সংগঠন ধরে রাখা যাবে না,মানুষের আস্থাও অর্জন করা যাবে না। এর ফলে নেপোয় মারে দইয়ের মতো বামেরা পশ্চিমবঙ্গের  প্রধান বিরোধী শক্তি হয়ে উঠবে। আমরা তৃতীয় শক্তি হয়ে যাব এমন ভাবনা অমূলক নয়।’

/এমপি/
সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা