X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোট

মহাজোট আর অন্তর্ঘাতের জোড়ফলায় বিদ্ধ হবে তৃণমূল, আশাবাদী গেরুয়া শিবির

রক্তিম দাশ, কলকাতা
২৮ ডিসেম্বর ২০২২, ২১:২৬আপডেট : ২৮ ডিসেম্বর ২০২২, ২১:২৬

রাজ্যজুড়ে নিয়োগ দুর্নীতি, গরু-কয়লা পাচার ইস্যুতে জেরবার শাসকদল তৃণমূল কংগ্রেস। তার ওপর সামনে পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে ক্ষমতা দখলের লড়াইয়ে নীচু তলায় শুরু হয়েছে দলীয় কোন্দল। গোদের ওপর বিষফোঁড়ার মতো স্থানীয় পর্যায়ে বাম কর্মী-সমর্থকরা তৃণমূলকে মোকাবিলায় ফের ‘বাম ভোট রামে’ দেওয়ার তোড়জোড় শুরু করে ইতোমধ্যে সমবায়গুলোতে মহাজোট করে লড়াই দেওয়া শুরু করেছে। এসব দেখে পঞ্চায়েতে মহাজোট আর অন্তর্ঘাতের জোড়ফলায় বিদ্ধ হবে তৃণমূল, এমনটাই আশা করছেন মুরলিধর সেন লেনের কর্তা থেকে গেরুয়া শিবিরের স্থানীয় কর্মীরা।

পঞ্চায়েত ভোটের আগেই দলকে দুর্নীতিমুক্ত করতে ইতোমধ্যে সাফাই অভিযান শুরু করেছে তৃণমূল কংগ্রেস। দলের সেকেন্ড ইন কমান্ড সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় সম্প্রতি কাঁথির মারিষদা, রানাঘাটের তাতলা-১ গ্রাম পঞ্চায়েতের প্রধানদের সরিয়ে দেওয়ার পর তৃণমূলের অনেক পঞ্চায়েত প্রধান প্রমাদ গোনা শুরু করেছেন। এই মুহূর্তে সরিয়ে না দিলেও আসন্ন পঞ্চায়েত ভোটে দলের টিকিট না দেওয়ার আশঙ্কাও তৈরি হয়েছে তাদের মনে। আগামী ২ জানুয়ারি নজরুল মঞ্চের দলের সাংসদ, বিধায়ক, জেলা পরিষদের সদস্য, সাংগঠনিক জেলা সভাপতি, জেলা পরিষদ সভাধিপতি এবং কর্মাধ্যক্ষদের নিয়ে বৈঠক করবেন দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে পঞ্চায়েত নিয়ে আলোচনা হবে এটা প্রায় ঠিক। দুর্নীতি সাফাই অভিযানে এখন কার মাথায় কোপ পড়ে সেই আশঙ্কা নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে তৃণমূলের অন্দরে। পঞ্চায়েত ভোটের আগে স্থানীয় পর্যায়ে তৃণমূল এই ইস্যুতে ব্যাপক রদবদল করলে, আবার না করলেও তার প্রভাব ভোটে পড়বে বলেই আশাবাদী গেরুয়া শিবির।

বিজেপির এক রাজ্য নেতার মতে, এই মুহূর্তে দুর্নীতি ইস্যুতে শাসকদলের অবস্থা অনেকটা শাঁখের করাতের মতো। যাদের মাথায় কোপ পড়বে তারা স্বাভাবিকভাবেই ভোটের আগে বিক্ষুব্ধ হবেন। আবার যারা দলীয় পদে বা পঞ্চায়েতের দায়িত্বে থেকে যাবেন, তাদের বিরুদ্ধেও দলের একটা অংশ নানা কারণে ক্ষুব্ধ থাকবে এটা ভেবেই অভিযোগ থাকার পরও সরানো হয়নি। ফলতও, পঞ্চায়েত ভোটে অর্ন্তঘাত হওয়ার সম্ভবনা প্রবল। কারণ, পঞ্চায়েত ভোট দলের আর্দশ বা নীতির ওপর দাঁড়িয়ে কখনোই হয় না। স্থানীয় ইস্যুগুলোই এখানে বরাবর প্রাধান্য পেয়ে থাকে। সেকারণেই দেখা যায় একাধিক স্বতন্ত্র প্রার্থী দাঁড়িয়ে পড়েন  দলীয় প্রার্থীকে হারাতে। সেক্ষেত্রে এটিও দেখা যায় দলীয় সিদ্ধান্তকে উপেক্ষা করে স্বতন্ত্র প্রার্থীরা বিরোধী দলের সাহায্য নিয়ে ভোটের লড়াইয়ে নেমে পড়েন।

জানা যাচ্ছে, তৃণমূলের রাডারে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা রয়েছে যেখানে সাংগঠনিকভাবে ক্ষোভ ক্রমাগত বাড়ছে। নদিয়া জেলায় লোকসভা, বিধানসভা ভোটে খারাপ ফল করেছে শাসকদল। বিরোধীরাও সবচেয়ে বেশি সরব এই জেলা নিয়ে। নদিয়া জেলার তৃণমূলের পর্যবেক্ষক ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। এই জেলার বিধায়ক মানিক ভট্টাচার্য। দু’জনেই দুর্নীতির অভিযোগে জেলে। নদিয়া জেলার সভাধিপতি ও কর্মাধ্যক্ষদের একাংশের কাজ নিয়ে দলের অন্দরে ব্যাপক ক্ষোভ রয়েছে বলে সূত্রের খবর। পূর্ব মেদিনীপুর জেলায় কুণাল ঘোষকে বিশেষ দায়িত্ব দিয়ে পাঠানো হয়েছে। কিন্তু এ জেলায় বারবার অভিযোগ উঠেছে, হাতে তৃণমূলের পতাকা ধরা থাকলেও তলে তলে অনেকেই বিজেপির হয়ে কাজ করছেন। বীরভূমে গত পঞ্চায়েত ভোটে ‘বিরোধী শূন্য’ করেছিলেন অনুব্রত মণ্ডল। তিনিও জেলে রয়েছেন। এরই মধ্যে জেলা তৃণমূলের সহ-সভাপতি বিপ্লব ওঝা সদলবলে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর হাত ধরে বিজেপিতে যোগ দিয়েছেন। ফলে, বীরভূমে পঞ্চায়েত ভোটে শক্ত চ্যালেঞ্জের মুখে পড়বে তৃণমূল এমনটাই মনে করছে গেরুয়া শিবির।

অপরদিকে হুগলি জেলায় তৃণমূলের গোষ্ঠী কোন্দল ও দুর্নীতির অভিযোগ রয়েছে। জঙ্গলমহলে আদিবাসীদের মধ্যে বিভিন্ন সরকারি প্রকল্পের দুর্নীতির ছাড়াও সম্প্রতি রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুকে নিয়ে তৃণমূলের মন্ত্রী অখিল গিরির বিতর্কিত মন্তব্য ক্ষোভের সঞ্চার করেছে। এসবই বিজেপির পক্ষে বাড়তি মাইলেজ দেবে পঞ্চায়েত ভোটে এমনটাই মনে করছে মুরলিধর সেন লেনের কর্তারা। তারা মনে করছেন, স্থানীয় পর্যায়ে অভ্যন্তরীণ কোন্দল ও ক্ষোভের কারণে দলের প্রার্থীদের বিরুদ্ধে তৃণমূলের একটা বড় অংশের সাবোটেজ করার সম্ভবনা ব্যাপক। এই সম্ভাবনাকে কাজে লাগাতে পারলে পঞ্চায়েতে ভালো ফল করা সম্ভব বলেই মনে করছে গেরুয়া শিবির। পাশাপাশি এই শিবিরের ধারণা, শাসকদলের বিরুদ্ধে সামগ্রিক লড়াই দেওয়ার ক্ষেত্রে সিপিএম ব্যর্থ এমনটা রাজ্যের হিন্দু অধ্যুষিত অঞ্চলের বাম কর্মী-সমর্থকরা মনে করছেন। সেই কারণ থেকেই স্থানীয় পর্যায়ে বিজেপির সঙ্গে অলিখিত মহাজোট করে তৃণমূলকে শক্ত চ্যালেঞ্জের মুখে ফেলতে চাইছেন বাম কর্মী-সমর্থকরা। ইতোমধ্যে বেশ কয়েকটি সমবায় ভোটে তার মহড়াই শুরু হয়েছে।

অপরদিকে, রাজ্যে মুসলিম অধ্যুষিত পঞ্চায়েত এলাকাগুলোতে এবার তৃণমূলকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলার চেষ্টা করবে পিরজাদা আব্বাস ও নওশাদ সিদ্দিকির দল আইএসএফ ও বামেরা। সম্প্রতি হুগলির বাঁশবেড়িয়া হাইমাদ্রাসার পরিচালন সমিতির ভোটে ৬টি আসনে তৃণমূলকে হারিয়ে সিপিএম প্রার্থীদের জয় সেরকমই ইঙ্গিত দিচ্ছে। রাজনৈতিক মহলের একাংশের মতে, মুসলিম অধ্যুষিত পঞ্চায়েতগুলোতে বিজেপি সেভাবে কিছু না করতে পারলেও বাম-আইএসএফ জোটের সঙ্গে যদি তৃণমূলের স্থানীয় পর্যায়ের বিক্ষুব্ধরা যোগ দিয়ে মহাজোট গড়ে তোলে তাহলে শাসকদলের মাথা ব্যথা আরও বাড়বে। সব মিলিয়ে অর্ন্তঘাত আর মহাজোটের তত্ত্বের জোড়া ফলায় যদি পঞ্চায়েত ভোটে বিদ্ধ হয় তৃণমূল, তাহলে তা হবে চব্বিশের লোকসভার আগে অশনি সংকেত শাসকদলের জন্য।

/এএ/
সম্পর্কিত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
সর্বশেষ খবর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ