X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

লোহিত সাগরে হুথি হামলা বন্ধে ইরানকে চীনের চাপ

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জানুয়ারি ২০২৪, ২০:০২আপডেট : ২৬ জানুয়ারি ২০২৪, ২১:০৭

লোহিত সাগরে হুথি বিদ্রোহীদের হামলায় লাগাম টানার জন্য ইরানের ওপর চাপ প্রয়োগ করছে চীন। বিষয়টি সম্পর্কে অবগত চার ইরানি সূত্র ও এক কূটনীতিক জানিয়েছেন, চীনা কর্মকর্তারা ইরানকে বলেছেন, ইয়েমেনের ইরানপন্থি বিদ্রোহীদের হামলার লাগাম টেনে ধরা না হলে বেইজিংয়ের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি থাকবে। শুক্রবার (২৬ জানুয়ারি) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইরানি সূত্রগুলো জানিয়েছে, বেইজিং ও তেহরানের সাম্প্রতিক বৈঠকগুলোতে হুথিদের হামলা ও চীন-ইরানের বাণিজ্য নিয়ে আলোচনা হয়েছে। তবে সূত্রগুলো এসব বৈঠক কবে অনুষ্ঠিত হয়েছে বা কারা এতে অংশ নিয়েছেন তা সম্পর্কে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছে।

আলোচনা সম্পর্কে অবগত হওয়া এক ইরানি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, মূলত চীন বলেছে যেকোনও উপায়ে আমাদের স্বার্থ ক্ষতিগ্রস্ত হলে, তা তেহরানের সঙ্গে বাণিজ্যে প্রভাব ফেলবে। ফলে হুথিদের বলুন সংযম প্রদর্শন করতে।

গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে লোহিত সাগরে বাণিজ্যিক নৌযান লক্ষ্য করে হামলা চালাচ্ছে হুথি। এর ফলে কিছু জাহাজ কোম্পানি রুট পরিবর্তন করেছে। যা সমুদ্রপথে পণ্য পরিবহন ও বিমার ব্যয় বাড়িয়েছে। এই সমুদ্রপথটি এশিয়া ও ইউরোপের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য রুট। চীনের জাহাজগুলো এ রুটটি ব্যাপকভাবে ব্যবহার করে।

ইরানি চার সূত্র জানিয়েছে, চীনা কর্মকর্তারা অবশ্য নির্দিষ্টভাবে বলেননি যে কীভাবে হুথিদের হামলায় বেইজিংয়ের স্বার্থ ক্ষতিগ্রস্ত হলে কীভাবে তা ইরানের সঙ্গে দেশটির বাণিজ্যিক সম্পর্কে প্রভাব ফেলবে।

এক দশক ধরে চীন ইরানের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার হলেও তাদের এই বাণিজ্য সম্পর্ক একমুখী। চীনের তেল শোধনাগারগুলো গত বছর ইরানের অপরিশোধিত তেলের ৯০ শতাংশ কিনেছে। যা চীনের মোট অপরিশোধিত তেল আমদানির মাত্র ১০ শতাংশ। ফলে বেইজিং সহজে অপর বিকল্প উৎস থেকে এই তেল সংগ্রহ করতে পারবে।

ইরানি সূত্রগুলো বলেছে, তেহরানকে বেইজিং স্পষ্ট করে বলেছে, যদি চীন সংশ্লিষ্ট কোনও নৌযানে আঘাত হয় কিংবা যেকোনও উপায়ে দেশটির স্বার্থে প্রভাব পড়ে, তাহলে তা হবে খুব হতাশাজনক।

এক ইরানি সূত্রমতে, ইরানের কাছে চীন গুরুত্বপূর্ণ হলেও ইয়েমেনে হুথি ছাড়াও ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠী রয়েছে গাজা, লেবানন, সিরিয়া ও ইরাকে। এসব গোষ্ঠীর আঞ্চলিক জোট ও অগ্রাধিকার তাদের সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

লোহিত সাগরে হামলা নিয়ে ইরানের সঙ্গে আলোচনার বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মধ্যপ্রাচ্যের দেশগুলোর দায়িত্বশীল বন্ধু চীন। আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার পক্ষে প্রতিশ্রুতিবদ্ধ এবং সবার উন্নয়ন ও সমৃদ্ধি চায়।

রয়টার্সকে মন্ত্রণালয় আরও বলেছে, আমরা দৃঢ়ভাবে মধ্যপ্রাচ্যের দেশগুলোকে তাদের কৌশলগত স্বাধীনতাকে শক্তিশালী করতে এবং আঞ্চলিক নিরাপত্তা সমস্যা সমাধানে ঐক্যবদ্ধ ও সহযোগিতা করার জন্য সমর্থন করি।

এই বিষয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি।

লোহিত সাগরে হামলা নিয়ে ইরান-চীন দ্বিপক্ষীয় আলোচনার বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র। তবে বিষয়টি সম্পর্কে অবগত এক কূটনীতিক বলেছেন, ইরানের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করছে চীন। কিন্তু বেইজিংয়ের পরামর্শ তেহরান কতটা গুরুত্ব দিয়ে গ্রহণ করছে তা স্পষ্ট নয়।

হুথি মুখপাত্র মোহাম্মদ আব্দুল সালাম বৃহস্পতিবার বলেছেন, এখন পর্যন্ত হামলা কমানোর বিষয়ে চীনের কোনও বার্তা ইরান আমাদের পৌঁছায়নি। এমন কোনও অনুরোধ তারা আমাদের করবে না। বিশেষ করে ইরানের রাষ্ট্রীয় অবস্থান যখন ইয়েমেনকে সমর্থন করা। ইয়েমেনে ব্রিটিশ-মার্কিন হামলার নিন্দা জানিয়েছে তেহরান। তারা ইয়েমেনের অবস্থানকে সম্মানজনক ও দায়িত্বশীল বলে বিবেচনা করে।

ইরানের চার সূত্র বলেছে, বেইজিংয়ের সঙ্গে আলোচনার পর ইরান কোনও পদক্ষেপ নেবে কিনা তা অস্পষ্ট।

তেহরানের তেল খাতের সক্ষমতা বজায় রাখতে এবং তার অর্থনীতিকে সচল রাখার জন্য বিলিয়ন ডলার বিনিয়োগের জন্য যে কয়েকটি পরাশক্তি রয়েছে সেগুলোর মধ্যে একটি চীন। ফলে এখানে বড় স্বার্থ রয়েছে। দেশটির ওপর চীনের প্রভাবও দৃশ্যমান হয়েছে গত বছর। বেইজিংয়ের মধ্যস্থতায় আঞ্চলিক দুই প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও ইরান তাদের বৈরী সম্পর্ক অবসান করেছিল।

ইরান ও চীনের বাণিজ্যিক সম্পর্ক বিস্তৃত হলেও তেহরানের ভূ-রাজনৈতিক সিদ্ধান্তে বেইজিংয়ের প্রভাব একেবারে নিরঙ্কুশ নয় বলে মন্তব্য করেছেন এক ইরানি সূত্র।

/এএ/এমওএফ/
সম্পর্কিত
স্বার্থে আঘাত করলে কঠোর জবাব দেবে ইরান: রাইসি
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানের ওপর নিষেধাজ্ঞা জারির আহ্বান ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর
সর্বশেষ খবর
আপনি কি টক্সিক প্যারেন্ট? বুঝে নিন এই ৫ লক্ষণে
আপনি কি টক্সিক প্যারেন্ট? বুঝে নিন এই ৫ লক্ষণে
সীমান্ত পেরিয়ে আশ্রয় নিলেন আরও ১২ বিজিপি সদস্য
সীমান্ত পেরিয়ে আশ্রয় নিলেন আরও ১২ বিজিপি সদস্য
রবিনিয়ো-সোহেল-এমফনের নৈপুণ্যে কিংস সেমিফাইনালে
রবিনিয়ো-সোহেল-এমফনের নৈপুণ্যে কিংস সেমিফাইনালে
রেমিট্যান্স বিতরণ নিয়ে প্রিমিয়ার ব্যাংক ও নগদের চুক্তি
রেমিট্যান্স বিতরণ নিয়ে প্রিমিয়ার ব্যাংক ও নগদের চুক্তি
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’