X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

দুর্ঘটনা অনিবার্য হলে কাকে রক্ষা করবে স্বচালিত গাড়ির কম্পিউটার?

বিদেশ ডেস্ক
২৭ অক্টোবর ২০১৮, ০০:০০আপডেট : ২৭ অক্টোবর ২০১৮, ০১:২০
image

দুর্ঘটনা যদি অনিবার্য হয় তাহলে কাকে রক্ষার সিদ্ধান্ত নেওয়া উচিত স্বচালিত গাড়ির কম্পিউটারের? এমন প্রশ্নের উত্তরে মানুষ কী ভাবছে তা জানতে আয়োজন করা এক জরিপের ফলাফলে দেখা গেছে, ভিন্ন ভিন্ন দেশে এর উত্তর ভিন্ন ভিন্ন। ফ্রান্সের মতো দেশে পথচারীদের বাঁচানোর সিদ্ধান্তের পক্ষে মত জোরালো। অন্যদিকে চীনের মতো দেশে গাড়ির আরোহীদের জীবন রক্ষার ওপর গুরুত্ব দিয়েছে অংশগ্রহণকারীরা। অনলাইন কুইজের মতো করে সাজানো প্রশ্নোত্তরের ভিত্তিতে তৈরি ফলাফলকে সরাসরি জরিপের ফলাফল না বললেও ‘ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির’ (এমআইটি) সংশ্লিষ্ট গবেষকরা মনে করেন, এর মধ্যে দিয়ে কম্পিউটারকে মানুষের মৃত্যুর সিদ্ধান্ত নিতে দেওয়া উচিত কি না আর দেওয়া হলে কাকে বাঁচিয়ে কাকে মারার সিদ্ধান্ত নেওয়া হবে তা বিশ্বজুড়ে আলোচনার বিষয় হয়ে উঠবে।  সংবাদমাধ্যম বিবিসি লিখেছে, অন্তত একটি দেশের সরকারি বক্তব্য এ প্রশ্নে স্পষ্ট। জার্মানি ইতোমধ্যে আইন করে দিয়েছে, স্বচালিত গাড়ির কম্পিউটার কোনও অবস্থাতেই কারওর মৃত্যুর সিদ্ধান্ত নিতে পারবে না। দুর্ঘটনা অনিবার্য হলে কাকে রক্ষা করবে স্বচালিত গাড়ির কম্পিউটার?

‘ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির’ (এমআইটি) গবেষকরা ‘মোরাল মেশিন’ নামের একটি পাতা তৈরি করেছেন এমআইটির ওয়েবসাইটে। সেখানে ইন্টারনেট ব্যবহারকারীদের সামনে ১৩টি বিশেষ পরিস্থিতি তুলে ধরে জানতে চাওয়া হয়েছে কোন পরিস্থিতিতে কী করা উচিত। তাদের জবাব থেকে গবেষকরা জানতে পেরেছেন, অংশগ্রহণকারীদের বেশিরভাগই পশুদের তুলনায় মানুষকে এবং অল্প মানুষের মৃত্যুর বিনিময়ে বেশি মানুষকে রক্ষার পক্ষে, যদিও জরিপে আইনভঙ্গকারী পথচারীদের কথাও উল্লেখ করা হয়েছে। আইনভঙ্গ করে রাস্তা পার হোক আর না হোক বেশিরভাগ মানুষ বৃদ্ধদের মৃত্যুর বিনিময়ে অল্প বয়সীদের রক্ষার পক্ষে।

প্রায় পাঁচ লাখ মানুষ ‘জরিপে’ অংশ নিয়েছেন। এদের মধ্যে ফরাসিরা যত বেশি সম্ভব মানুষকে বাঁচানোর পক্ষে মত দিয়েছে। অন্যদিকে জাপানিরা সংখ্যার ওপর গুরুত্ব দিয়েছে সবচেয়ে কম। গাড়ির আরোহীর মৃত্যুর বিনিময়ে পথচারীদের বাঁচানোর চেষ্টা করার পক্ষে মত দিয়েছে যেসব দেশের বাসিন্দারা তাদের মধ্যে উপরের দিকে রয়েছে জাপান, নরওয়ে ও সিঙ্গাপুর। অন্যদিকে পথচারীর মৃত্যুর বিনিময়ে গাড়ি আরোহীদের বাঁচানোর পক্ষে মত দিয়েছ যেসব দেশর নাগরিকরা তাদের মধ্যে উপরের দিকে রয়েছে চীন, এস্তোনিয়া ও তাইওয়ান।

দুর্ঘটনা অনিবার্য হলে বৃদ্ধদের মৃত্যর বিনিময়ে অল্পবয়সীদের বাঁচিয়ে দেওয়ার পক্ষে মত দিয়েছে ফ্রান্স, গ্রিস, কানাডা ও যুক্তরাজ্যের বেশিরভাগ অংশগ্রহণকারী। অন্যদিকে যুবকদের মৃত্যুকে মেনে নিয়ে বৃদ্ধদের জীবন রক্ষার পক্ষে মত দিয়েছে তাইওয়ান, চীন, দক্ষিণ কোরিয়া ও জাপানের বেশিরভাগ অংশগ্রহণকারী।

এমআইটির গবেষকরা বলেছেন, ‘অনলাইন গেমটি’ প্রচলিত অর্থে জরিপ না হলেও এর মধ্যে দিয়ে স্বচালিত গাড়ির কম্পিউটারকে যে ধরনের নৈতিক বিষয়ে স্বিদ্ধান্ত নিতে পারতে হবে সে ধরনের বিষয়গুলো নিয়ে মানুষের মধ্যে এখন থেকেই আলোচনার তাগাদা তৈরি হবে। তাদের ভাষ্য, ‘গাড়ির কম্পিউটারকে নৈতিক বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়ার আগে বিশ্বজুড়ে বিষয়টি নিয়ে আলোচনা হওয়া উচিত, যাতে স্বচালিত গাড়ি নির্মাতারা সেই অনুযায়ী কম্পিউটারের নৈতিকতার এলগোরিদম নির্ধারণ করতে পারে। নীতিনির্ধারকদের  সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও এই আলোচনা সহায়ক হবে।’

জার্মানি ইতোমধ্যে আইন পাস করেছে, স্বচালিত গাড়ির কম্পিউটারকে যেকোনও মূল্যে দুর্ঘটনা এড়িয়ে চলতে হবে। কম্পিউটার কোনও অবস্থাতেই বয়স, লিঙ্গ, স্বাস্থ্য বা পথচারী না কি গাড়ির আরোহী সেই বিবেচনায় কারওর মৃত্যুর সিদ্ধান্ত নিতে পারবে না ‘মোরাল মেশিনের’ ঠিকানা : http://moralmachine.mit.edu

 

/এএমএ/আরএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া