X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যের নিন্দা জানালো প্রতিনিধি পরিষদ

বিদেশ ডেস্ক
১৭ জুলাই ২০১৯, ১৪:১৮আপডেট : ১৭ জুলাই ২০১৯, ১৪:৫৩

মার্কিন কংগ্রেসের চার নারী সদস্যকে কটাক্ষ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যকে বর্ণবাদী মন্তব্য হিসেবে আখ্যায়িত করে এর নিন্দা জানিয়েছে দেশটির প্রতিনিধি পরিষদ। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় মার্কিন কংগ্রেসের নিম্ন কক্ষ প্রতিনিধি পরিষদে এ সংক্রান্ত ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে ট্রাম্পের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গ্রহণের পক্ষে ভোট দেন ২৪০ কংগ্রেসম্যান। আর বিপক্ষে ভোট দেন ১৮৭ কংগ্রেসম্যান।  ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যের নিন্দা জানালো প্রতিনিধি পরিষদ

প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটিক পার্টির সংখ্যাগরিষ্ঠতা থাকায় তারা সহজে এটি করিয়ে নিতে সক্ষম হয়। তবে ডেমোক্র্যাটদের সঙ্গে মিলে চার রিপাবলিকান দলীয় সদস্য ও একজন স্বতন্ত্র সদস্যও নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেন।

ট্রাম্পের বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবে বলা হয়, জোরালোভাবে ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যের নিন্দা জানাচ্ছে প্রতিনিধি পরিষদ। তার এসব মন্তব্য নতুন আমেরিকান এবং ভিন্ন বর্ণের মানুষের প্রতি ভয় ও ঘৃণাকে বৈধতা দেবে। ফলশ্রুতিতে এ ধরনের ভয়-বিদ্বেষ ও ঘৃণার প্রবণতা আরও বেড়ে যাবে।

রবিবার ধারাবাহিক তিনটি টুইট পোস্ট করে কংগ্রেসের চার নারী ডেমোক্র্যাট সদস্যকে কটাক্ষ করেন ট্রাম্প। তাদের উদ্দেশ্য করে ট্রাম্প লেখেন, কংগ্রেসের নারী প্রগতিশীল সদস্যরা মূলত যেসব দেশ থেকে এসেছেন সেসব দেশের সরকারগুলোই চরম বিপর্যয়ের মধ্যে রয়েছে, সেগুলোই সবচেয়ে খারাপ, সবচেয়ে দুর্নীতিবাজ আর সবচেয়ে নিস্ক্রিয়।... আর তারাই এখন বিশ্বের সবচেয়ে শক্তিশালী আর মহান দেশ যুক্তরাষ্ট্র কিভাবে চলবে তার পরামর্শ দিচ্ছে। এসব ডেমোক্র্যাট সদস্যদের ‘নিজ দেশে’ ফিরে গিয়ে সেসব ঠিক করতে সাহায্য করার পরামর্শ দেন ট্রাম্প।

ট্রাম্পের এমন মন্তব্যকে জেনোফোবিয়া (ভিনদেশিদের নিয়ে আতঙ্ক) বলে আখ্যা দিয়েছেন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি। তিনি বলেন, আমাদের বৈচিত্র্য আমাদের শক্তি আর আমাদের ঐক্য আমাদের ক্ষমতা।

যে চার নারী সদস্যকে উদ্দেশ্য করে ট্রাম্প বর্ণবাদী টুইট করেছেন তারা হলেন- আলেক্সজান্দ্রিয়া ওকাসিয়ো কর্টেজ, রাশিদা তালিব, আয়ান্না প্রেসলি এবং ইলহান ওমর। এদের মধ্যে প্রথম তিনজনের জন্ম ও বেড়ে উঠা যুক্তরাষ্ট্রের মাটিতেই। চতুর্থ জন ইলহান ওমর শিশু বয়সেই যুক্তরাষ্ট্রে স্থায়ী হন।

ট্রাম্পের টুইটের জবাবে মিশিগানের কংগ্রেস সদস্য রাশিদা তালিব প্রেসিডেন্টের অপসারণ দাবি করেছেন। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘একজন নীতিহীন ও সম্পূর্ণ ব্যর্থ প্রেসিডেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না? তিনিই সংকট। তার বিপদজনক আদর্শই সংকট। তাকে অপসারণ করা দরকার’।

আরেক নারী সদস্য আলেক্সজান্দ্রিয়া ওকাসিয়ো কর্টেজ ট্রাম্পকে উদ্দেশ্য করে টুইট বার্তায় লেখেন, ‘আপনি ক্ষুব্ধ কারণ আমরা যে আমেরিকা ধারণ করি আপনি তা ধারণ করতে পারেন না। লুটতরাজ চালানোর জন্য আপনি শঙ্কিত আমেরিকা চান’। সিনেটর বার্নি স্যান্ডার্সও ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবাদ চালানোর অভিযোগ তুলেছেন।

ডেমোক্র্যাটরা ছাড়াও কোনও কোনও রিপাবলিকান সমর্থকও এরইমধ্যে ট্রাম্পের মন্তব্যের সমালোচনা করেছেন। রিপাবলিকান সমর্থক কলামিস্ট মেগান ম্যাককেইন এই মন্তব্যকে বর্ণবাদী আখ্যা দিয়েছেন। তিনি বলেন, যেসব মানুষকে আমরা স্বাগত জানিয়েছি তাদেরকে আমরা ফিরে যেতে বলতে পারি না। হোয়াইট হাউস বিটের প্রতিবেদক ব্রায়ান জে কারেমও বলেছেন, ‘এটা যথেষ্ট বর্ণবাদী নয়?’

/এমপি/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী