ফিলিস্তিনি বাড়ি গুঁড়িয়ে দিয়ে ইসরায়েল ‘জাতিগত নিধন’ চালাচ্ছে: হামাস

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:২০, জুলাই ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৫২, জুলাই ২৩, ২০১৯

অধিকৃত পূর্ব জেরুজালেমে ইসরায়েল নতুন করে শতাধিক ফিলিস্তিনি অ্যাপার্টমেন্ট গুঁড়িয়ে দেওয়ায় ক্ষোভ জানিয়েছে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। এক বিবৃতিতে এ ঘটনাকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ হিসেবে আখ্যা দিয়েছে তারা।

প্রতীকী ছবি
স্থানীয় সময় সোমবার (২২ জুলাই) ভোর ৪টা থেকে পূর্ব বায়তুল মুকাদ্দাস বা পূর্ব জেরুজালেমের উপকণ্ঠে ফিলিস্তিনিদের বাড়িঘর ভেঙে ফেলতে শুরু করে ইসরায়েল। বাড়িঘরগুলো পূর্ব জেরুজালেমের শেষ প্রান্তে অবস্থিত। সেখানকার বাসিন্দারা বলছেন, তারা ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের অনুমতি নিয়েই বাড়িঘর নির্মাণ করেছিলেন। কিন্তু ইসরা‌য়েল পশ্চিম তীরের অবশিষ্ট ভূমিও দখলে নিতে বাড়িঘর ভেঙে দিচ্ছে।

এ ঘটনায় ক্ষোভ জানিয়েছে হামাস। এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটির মুখপাত্র হাজিম কাসিম বলেন, ‘পবিত্র শহরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি অপরাধ বাড়তে থাকার কারণ ছিল ইসরায়েলি দখলদারিত্ব ও বর্ণবাদী আচরণের প্রতি সীমাহীন মার্কিন সমর্থন।’ তিনি আরও বলেন, ‘ইসরায়েলি দখলদারিত্বের প্রতি মার্কিন সমর্থনের কারণে দেশটি ফিলিস্তিনিদের বিরুদ্ধে আরও বেশি করে অপরাধ সংঘটনের ব্যাপারে উদ্বুদ্ধ হয়েছে। বিশেষ করে বাহরাইনে অর্থনৈতিক কর্মশালার পর এমন হয়েছে, যার পরিণাম সম্পর্কে আমরা সতর্ক করেছিলাম।’

হামাসের মুখপাত্র জোর দিয়ে বলেন, ইসরায়েলি দখলদারিত্বের অবসানে সমন্বিত প্রতিরোধই একমাত্র পথ। 

/এফইউ/এমওএফ/

লাইভ

টপ