শান্তি আলোচনায় ইরানে দূত পাঠালো আমিরাত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:১০, জুলাই ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:১৫, জুলাই ২৬, ২০১৯

মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনার মধ্যে তেহরানে শান্তি আলোচনার জন্য দূত পাঠিয়েছে সংযুক্ত আরব আমিরাত। বৃহস্পতিবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনির প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা হোসেইন দেহগান এ কথা জানিয়েছেন। তিনি জানান, শান্তি আলোচনার জন্য আমিরাতের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বেশ কয়েকজন দূত পাঠানো হয়েছে।ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনির প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা হোসেইন দেহগান

সম্প্রতি ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা বেড়েছে। গত ২০ জুন একটি মার্কিন ড্রোন ইরানের আকাশসীমায় অনুপ্রবেশ করলে সেটিকে গুলি করে ভূপাতিত করে ইরানি বাহিনী। ওই ঘটনা দুই দেশের বিদ্যমান উত্তেজনা আরও বাড়িয়ে দেয়। মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা উপস্থিতির মধ্যে শান্তি আলোচনার জন্য তেহরানে আমিরাতের দূত পাঠানোর কথা জানা গেল।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের মিত্রতাও বেশ স্পষ্ট। তবে রাজনীতিবিদরা বলছেন, গত দুই মাসেরও কম সময়ের মধ্যে দুইবার সৌদি আরবের বিরুদ্ধে অবস্থান জানান দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। গত রবিবার ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি জোটের লড়াই থেকে নিজেদের প্রত্যাহারের ঘোষণা দেয় আবু ধাবি।

আয়াতুল্লাহ খোমেনির প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা হোসেইন দেহগান আল জাজিরাকে বলেছেন, ‘ইরানের জাতীয় নিরাপত্তায় আঘাত হানার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে পরিণত হয়েছে’। তিনি জানান, মধ্যপ্রাচ্যের শান্তি নিয়ে আলোচনার জন্য দূত পাঠিয়েছে আবু ধাবি।

/জেজে/এএ/

লাইভ

টপ