‘কাশ্মিরকে মুক্ত করা’র দাবিতে যুক্তরাজ্যে বিক্ষোভ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:১৮, আগস্ট ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:২১, আগস্ট ১৮, ২০১৯

ভারত শাসিত ‘কাশ্মিরকে মুক্ত করা’র দাবিতে যুক্তরাজ্যে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। ‘কাশ্মির পুড়ছে’, ‘কাশ্মিরকে মুক্ত করো’, ‘মোদি যুদ্ধ নয়, চা বানাও’ লেখা ব্যানার নিয়ে বিক্ষোভকারীরা লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে এই কর্মসূচিতে অংশ নেয়। সমাবেশে বিজেপি সরকার কর্তৃক ৩৭০ অনুচ্ছেদ বাতিলের তীব্র নিন্দা জানান বক্তারা। দক্ষিণ এশিয়াভিত্তিক সংবাদমাধ্যম সাউথ এশিয়ান মনিটর এসব তথ্য জানিয়েছে।

গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে শনিবার যুক্তরাজ্যে বিভিন্ন ধারার মানবাধিকার কর্মীরা স্থানীয় সময় দুপুর ১টার দিকে ভারতীয় হাইকমিশনের সামনে প্রতিবাদ কর্মসূচি পালন করেন।

সাউথ এশিয়ান মনিটর জানিয়েছে, ব্রিটিশ সময় বেলা একটায় বিক্ষোভ সমাবেশের কথা থাকলেও তার আগেই শত শত মানুষ ভবনের ডান পাশে জড়ো হয়। সে সময় কাশ্মির কাউন্সিলের অধিকার কর্মীরা ‘ভারতীয় আগ্রাসন’র নিন্দা জানান এবং ‘কাশ্মিরের মুক্তি’ দাবি করেন। এর বাইরে উল্লেখযোগ্য সংখ্যক শিখ সমর্থকও খালিস্তানের ব্যানার নিয়ে তাদেরকে সমর্থন জানান।

বিক্ষোভ সমাবেশে সাবেক ব্রিটিশ এমপি জর্জ গ্যালোওয়ে বলেন, ‘মোদি পুরো বিশ্বকে একটা যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে গেছেন – এটা পারমাণবিক যুদ্ধ – এবং সে কারণে এটা পুরো বিশ্বের নিরাপত্তা ও সুরক্ষাকে বিঘ্নিত করবে’।

সাউথ এশিয়ান মনিটর আরও জানিয়েছে, ইংল্যান্ডের অন্যান্য শহর থেকেও বহু বিক্ষোভকারী চার্টার্ড বাসে রাজধানী লন্ডনে হাজির হন। কাশ্মিরি বংশোদ্ভুত ব্রিটিশ পেনশনভোগী আমিন তাহির এ ধরনের একটি বাসে এসেছিলেন বার্মিংহাম থেকে। তিনি বললেন, ‘আমাদের কাশ্মীরী ভাইদের সাথে আমরা একাত্মতা জানাতে চাই’। তিনি বলেন, ‘১৯৪৭ সাল থেকে কাশ্মির ভারত থেকে মুক্ত হওয়ার জন্য সংগ্রাম করছে। এখন সেখানকার স্বায়ত্বশাসন বাতিল করতে মোদি জোর করে আইন পরিবর্তন করেছেন’।

/বিএ/

লাইভ

টপ