কাশ্মির ইস্যুতে ভারতের উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৩২, আগস্ট ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:২৪, আগস্ট ২৭, ২০১৯

মঙ্গলবার কাশ্মির ইস্যুতে উচ্চ পর্যায়ের বৈঠক করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দিল্লি সচিবালয়ের নর্থ ব্লকের এই বৈঠকে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব। স্থানীয় সময় বেলা সাড়ে ১২টায় শুরু হওয়া এই বৈঠকে সদ্য প্রণীত জম্মু-কাশ্মির পুনর্বিন্যাস আইন বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণার মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে পাস হয় জম্মু-কাশ্মির পুনর্বিন্যাস বিল। রাষ্ট্রপতির সম্মতির পর ওই বিলটি আইনে পরিণত হয়েছে। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়। গ্রেফতার করা হয় স্বাধীনতাপন্থী ও ভারতপন্থী রাজনৈতিক নেতাসহ চার হাজার মানুষকে। রাতের বেলায় বাড়ি বাড়ি অভিযান চালিয়ে তরুণদের তুলে নিয়ে যাওয়ার অভিযোগও রয়েছে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে।

চলমান অচলাবস্থার মধ্যে কাশ্মিরে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর সংকটের কথা জানা যাচ্ছে। সেখানকার হাসপাতাল ও ফার্মেসিগুলোতেও জরুরি জীবনরক্ষাকারী ওষুধ সংকটের কথাও সামনে আসছে। তবে এই ধরনের খবরকে ভিত্তিহীন বলে দাবি করে আসছে ভারত সরকার। জানানো হয়েছে, কাশ্মিরের বাজারে ৩২ কোটি রুপির ওষুধ সরবরাহ করেছে প্রশাসন।

এমন পরিস্থিতিতে মঙ্গলবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয় উচ্চ পর্যায়ের বৈঠক। স্বরাষ্ট্র সচিব একে বাল্লার সভাপতিত্বে সব দফতরের সচিবেরা এই বৈঠকে যোগ দেন। এছাড়া অতিরিক্ত সচিব (কাশ্মির বিভাগ) জ্ঞানেশ কুমার ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই বৈঠকে যোগ দেন। তবে এই বৈঠকে নেওয়া সিদ্ধান্তের বিষয়ে কিছু জানা যায়নি।

/জেজে/এমওএফ/

লাইভ

টপ