বিশ্বের সবচেয়ে বিজ্ঞানসম্মত ভাষা সংস্কৃত: ভারতীয় মন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:৪৬, আগস্ট ২৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:৪৮, আগস্ট ২৮, ২০১৯

হিন্দু ধর্মের দেবভাষা সংস্কৃতকে বিশ্বের সবচেয়ে বিজ্ঞানসম্মত ভাষা বলে দাবি করেছেন ভারতের মানব সম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। একইসঙ্গে সংস্কৃতকে ‘বিশ্বের প্রথম ভাষা’ বলে দাবি করেন তিনি। মঙ্গলবার পশ্চিমবঙ্গের খড়গপুর আইআইটি-র ৬৫তম কনভেনশনে দেওয়া বক্তব্যে এমন দাবি করেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক বলেন, সংস্কৃত সবচেয়ে বেশী ব্যবহৃত, বিজ্ঞানসম্মত এবং কম্পিউটারে গ্রহণযোগ্য ভাষা।

তিনি বলেন, যুগ যুগ ধরে জ্ঞান-বিজ্ঞানে ভারতের বহু নেতা রয়েছে। ভারতের আবিষ্কার যোগা ও আয়ুর্বেদের মধ্যে রয়েছে বিজ্ঞানের অবদান।

রমেশ পোখরিয়াল নিশঙ্ক বলেন, বিশ্বের প্রথম ভাষা সংস্কৃত। আর গঙ্গা নদী হচ্ছে ‘আমাদের জীবন এবং মা’।

হিমালয় পর্বতকে নীলকণ্ঠ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এটি যাবতীয় দূষিত পদার্থ শোষণ করে নিচ্ছে এবং উন্নত দেশের দূষণ থেকে আমাদের রক্ষা করছে।

অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভারতকে বিশ্বের শীর্ষস্থানীয় দেশ হিসেবে দাবি করেন রমেশ পোখরিয়াল নিশঙ্ক। তিনি বলেন, চীনকে পিছনে ফেলে অর্থনীতিতে সবচেয়ে দ্রুত এগিয়ে চলেছে ভারত। প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে ভারত যুক্তরাষ্ট্রকেও পেছনে ফেলে দিয়েছে।

তিনি বলেন, কলেজ-বিশ্ববিদ্যায়গুলোতে শিক্ষার মানোন্নয়নের উদ্যোগ নেবে সরকার। ৪২ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে, যা বিশ্বে একসঙ্গে সর্বোচ্চ সংখ্যক শিক্ষকের প্রশিক্ষণ কার্যক্রম।

অপারেশনাল ডিজিটাল বোর্ড-এর অংশ হিসেবে ১২ লাখ স্মার্ট ক্লাস চালু করা হচ্ছে বলেও জানান কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী।

/এমপি/

লাইভ

টপ