কাশ্মিরে ভারতের হামলায় এক পাকিস্তানি সেনা নিহত: ইসলামাবাদ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:১৪, সেপ্টেম্বর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:১৯, সেপ্টেম্বর ১৪, ২০১৯

কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখায় (লাইন অব কন্ট্রোল- এলওসি) ভারত-পাকিস্তান গোলাগুলিতে এক পাকিস্তানি সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছে ইসলামাবাদ। সে দেশের সেনাবাহিনীর এক বিবৃতিতে দাবি করা হয়েছে, বিনা উসকানিতে সীমান্তে গুলি চালিয়েছে ভারত।

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর ভারত-পাকিস্তান তিনটি যুদ্ধের মধ্যে দুটি অনুষ্ঠিত হয়েছে কাশ্মির ইস্যুতে। গত ফেব্রুয়ারিতে পুলওয়ামায় ভারতীয় বাহিনীর ওপর আত্মঘাতী হামলার পর তৃতীয় যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছায় দুই দেশ। গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করাসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করেছে পাকিস্তান। একইসঙ্গে সব ধরনের দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি স্থগিত ও ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করে ইসলামাবাদ। সেই থেকে দুই দেশের মধ্যে সীমান্ত উত্তেজনা বেড়েছে।

শনিবার পাকিস্তান সেনাবাহিনীর এক বিবৃতিতে দাবি করা হয়েছে, কাশ্মিরের পাকিস্তান নিয়ন্ত্রিত অংশের হাজিপির সেক্টরে বিনা উসকানিতে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে এক পাকিস্তানি সেনা নিহত হয়েছে।

গত বৃহস্পতিবারও একই এলাকায় ভারতীয় বাহিনীর হামলায় এক পাকিস্তানি সেনা নিহত হয়।

/এইচকে/বিএ/

লাইভ

টপ