জলবায়ু সুরক্ষা তহবিলে বরাদ্দ দ্বিগুণ করার ঘোষণা জার্মান চ্যান্সেলরের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০১:২৯, সেপ্টেম্বর ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০২:০৬, সেপ্টেম্বর ২৪, ২০১৯

জলবায়ু সুরক্ষা তহবিলে নিজ দেশের বরাদ্দ দ্বিগুণ করার ঘোষণা দিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল। সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে দিনব্যাপী জলবায়ু বিষয়ক সম্মেলনে এই প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আহ্বানে অনুষ্ঠিত হয়েছে এই সম্মেলন।জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল

ইউএন ক্লাইমেট অ্যাকশন সামিট নামে এই সম্মেলনে সোমবার যোগ দেয় বিশ্বের বিভিন্ন প্রান্তের বেশ কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, ব্যবসায়ী নেতা, নাগরিক সমাজের প্রতিনিধিরা। সম্মেলনের শুরুতে প্রথা ভেঙে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিশ্বনেতাদের উদ্দেশে বলেন, বৈশ্বিক উষ্ণতা রোধে সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়া কেউ পোডিয়ামে (বক্তব্য রাখার মঞ্চ) আসবেন না।

শিল্প বিপ্লব পরবর্তী যুগে উন্নত দেশগুলোর মাত্রাতিরিক্তি জীবাশ্ম জ্বালানির ব্যবহার বৈশ্বিক উষ্ণতার মাত্রাকে ভয়াবহ পর্যায়ে নিয়ে গেছে। উষ্ণায়নের কারণে গলছে হিমবাহের বরফ, উত্তপ্ত হচ্ছে সমুদ্র, বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ, ব্যাহত হচ্ছে স্বাভাবিক ঋতুচক্র। শিল্পোন্নত দুনিয়ার কার্বন মচ্ছবের কারণে প্রত্যক্ষ ক্ষতির মুখে পড়ছে অপেক্ষাকৃতি দরিদ্র দেশগুলো।

জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল বলেন, ‘শিল্পোন্নত দেশগুলো এই সংকট (বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি) তৈরি করেছে। আর আমরা যা জানতে পারছি তাতে বৈশ্বিক উষ্ণতা বন্ধে আমাদের প্রযুক্তি, সর্বোচ্চ জ্ঞান এবং অর্থ ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে’। তিনি বলেন, ‘জার্মানি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের কর্তব্য প্রত্যক্ষ করছে’। জার্মান চ্যান্সেলর বলেন আন্তর্জাতিকভাবে আমরা বৈশ্বিক জলবায়ু সুরক্ষা তহবিলে আমাদের অর্থায়ন ২০০ কোটি ইউরো থেকে ৪০০ কোটি ইউরোতে বাড়াবো। বিশেষ করে আমরা দেড়শো কোটি ইউরো টার্গেট করবো আর তা গ্রিন ক্লাইমেট ফান্ডে পরিশোধে করবো।

/জেজে/

লাইভ

টপ