কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল সংক্রান্ত মামলার শুনানি অক্টোবরে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৫১, সেপ্টেম্বর ২৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৫৫, সেপ্টেম্বর ২৯, ২০১৯

কাশ্মিরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিরোধিতা করে দায়ের করা মামলাগুলোর শুনানির জন্য শনিবার (২৮ সেপ্টেম্বর) পাঁচ বিচারপতির সমন্বয়ে সাংবিধানিক বেঞ্চ গঠন করেছে দেশটির সুপ্রিম কোর্ট। এই বেঞ্চের নেতৃত্বে আছেন বিচারপতি এনভি রামানা। আদালত সূত্রকে উদ্ধৃত করে করে দেশটির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এ বেঞ্চে অক্টোবরের প্রথম সপ্তাহে ওই মামলার শুনানি শুরু হতে পারে।


২০১৯ সালের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। এই পদক্ষেপকে ঘিরে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। এখনও আটক রয়েছেন সেখানকার শত শত নেতাকর্মী। অভিযোগ উঠেছে, এরপর থেকেই সেখানে সংবাদমাধ্যমের ওপর কঠোর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে বেসামরিক মানুষের ওপর অকথ্য নির্যাতন চালিয়ে যাচ্ছে ভারতীয় বাহিনী। নির্যাতনের শিকার হয়ে কয়েকজনের মৃত্যুর খবরও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে ভারত। সে সময় কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়ে সরকারের ওই সিদ্ধান্ত এবং সে সংক্রান্ত রাষ্ট্রপতির নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের করা হয়।

এরপরই ওই সংক্রান্ত সমস্ত মামলা সাংবিধানিক বেঞ্চে পাঠান দেশটির প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। বলেন, অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে বৃহত্তর বেঞ্চে শুনানি শুরু হবে।

ন্যাশনাল কনফারেন্স,  সাজ্জাদ লোনের নেতৃত্বাধীন পিপলস কনফারেন্স ও আরও অনেকে ৩৭০ ধারা বাতিলকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে মামলা করেছেন। আইনজীবী এমএল শর্মা প্রথম মামলাটি দায়ের করেন। কেন্দ্রের ওই পদক্ষেপ সংবিধান বিরোধী দাবি করে মামলাগুলো করেন তারা।

উল্লেখ্য, আগামী ৩১ অক্টোবর থেকে জম্মু-কাশ্মির এবং লাদাখ নামে দুইটি নতুন কেন্দ্ৰশাসিত অঞ্চল ভারতীয় মানচিত্রে যুক্ত হতে চলেছে।

সূত্র : সাউথ এশিয়ান মনিটর।

/এইচকে/বিএ/

লাইভ

টপ