সৌদি উপকূলে ইরানি ট্যাংকার বিধ্বস্ত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৫৪, অক্টোবর ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:০৩, অক্টোবর ১১, ২০১৯

সৌদি আরবের বন্দরনগরী জেদ্দার কাছে এক বিস্ফোরণে ইরানের একটি তেল ট্যাঙ্কারে আগুন লেগেছে। ইরানি বার্তা সংস্থা জানায়, বিস্ফোরণে ট্যাংকারটির অনেক ক্ষতি হয়েছে এবং লোহিত সাগরে তেল পড়তে শুরু করেছে।

বিশেষজ্ঞদের ধারণা, এটা সন্ত্রাসী হামলা। ইরানের বিপ্লবী বাহিনীর বার্তা সংস্থা জানায়, নাবিকরা নিরাপদে আছেন।

২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের দুই তেল স্থাপনায় হামলার পর উদ্ভূত পরিস্থিতিতে উদ্বিগ্ন হয়ে পড়ে রিয়াদ। ওই হামলার পর সৌদি আরবের তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে। এরপরই ইরানের সঙ্গে আলোচনার ব্যাপারে মধ্যস্থতা করতে পাকিস্তান ও ইরাকের শরণাপন্ন হন এমবিএস নামে পরিচিত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

হুথি বিদ্রোহীরা হামলার দায় স্বীকার করলেও শুরু থেকেই এ ঘটনায় ইরানকে দায়ী করে আসছে সৌদি আরব। উদ্ভূত পরিস্থিতিতে ইরানের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নিতে যুক্তরাষ্ট্রের দ্বারস্থ হয় রিয়াদ। কিন্তু দৃশ্যত রিয়াদের এমন দাবি প্রত্যাখ্যান করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই নড়েচড়ে বসেন সৌদি যুবরাজ। মিত্র আমেরিকার কাছ থেকে ইতিবাচক সাড়া না পেয়ে তেহরানের সঙ্গে সমঝোতার পথে হাঁটতে এক রকম বাধ্য হন তিনি। এমন পরিস্থিতিতে মঙ্গলবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন রক্তপাত (ইয়েমেনে সৌদি আগ্রাসন) থামালেই কেবল রিয়াদের সঙ্গে আলোচনা হতে পারে।

/এমএইচ/

লাইভ

টপ