জলবায়ু আন্দোলনে অংশ নেওয়ায় যুক্তরাষ্ট্রের অভিনেত্রী জেন ফন্ডা আটক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০৭, অক্টোবর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:২১, অক্টোবর ১২, ২০১৯

জলবায়ু আন্দোলনে অংশ নেওয়ায় যুক্তরাষ্ট্রের অস্কারজয়ী অভিনেত্রী জেন ফন্ডাকে আটক করেছে পুলিশ। শুক্রবার ওয়াশিংটন ডিসি’র ক্যাপিটল হিলের সামনে জলবায়ু বিষয়ক বিক্ষোভে অংশ নিয়ে পরিবেশ রক্ষায় অবিলম্বে পদক্ষেপ নেওয়ার দাবি জানান তিনি। এ সময় আরও কয়েকজনের সাথে ফন্ডাকে আটক করা হয়। পরে তাকে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে।

পুলিশের একজন মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, পুলিশ অবৈধ বিক্ষোভের দায়ে ১৬ জনকে গ্রেফতার করেছে। তবে তাদের পরিচয় প্রকাশ করা হয়নি। পুলিশের দাবি, জেন ফন্ডা ওই আন্দোলনের নেতৃত্ব দিচ্ছিলেন। তাই তাকে পুলিশ হেফাজতে নিয়ে যাওয়া হয়েছে। আটক করা সব ব্যক্তির বিরুদ্ধে অবৈধভাবে বিক্ষোভ প্রদশর্নের অভিযোগ আনা হয়েছে।

৮১ বছর বয়সী জেন ফন্ডা অভিনয়ের পাশাপাশি একজন অ্যাক্টিভিস্ট ও শরীরচর্চা গুরু। ফন্ডা সম্প্রতি লস অ্যাঞ্জেলেস টাইমসকে বলেছেন, চার মাসের জন্যে ওয়াশিংটনে অবস্থান করবেন তিনি। সুইডিশ অ্যাক্টিভিস্ট গ্রেটা থানবার্গের মতো তিনিও বিশ্ব উষ্ণায়ন বিরোধী লড়াইয়ের বিষয়ে অঙ্গীকারাবদ্ধ।

গ্রেফতারের আগে ফন্ডা ওই জলবায়ু বিষয়ক বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে মানুষের কারণে এই জলবায়ু সঙ্কট তৈরির তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, তিনি এবং অন্য কর্মীরা প্রতি শুক্রবার সকাল ১১টায় সব বাধা উপেক্ষা করেই ক্যাপিটল হিলের সামনে হাজির হবেন। এ সময় জলবায়ু পরিবর্তনকে একটি যৌথ সমস্যা ও এর জন্যে অবিলম্বে যৌথ পদক্ষেপ নেওয়া আহ্বান জানান তিনি।

 

/এইচকে/

লাইভ

টপ