যুদ্ধবিরতিতে সম্মত হওয়ায় এরদোয়ানের প্রশংসায় ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৫৩, অক্টোবর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৫৫, অক্টোবর ১৮, ২০১৯

মিরিয়ায় কুর্দিবিরোধী অভিযানে যুদ্ধবিরতির সিদ্ধান্ত নেওয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘তিনি(এরদোয়ান) যা করেছেন আমি কতার প্রশংসা করি।’

২০১৯ সালের ৯ অক্টোবর তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-কে তুরস্কে পাঠানোর ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাদের সঙ্গে বৈঠকের পর পেন্স জানান, যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে তুরস্ক।  তবে সেটা মাত্র পাঁচদিনের জন্য।

ট্রাম্প বলেন, ‘তুরস্ক সঠিক কাজ করেছে এবং সেজন্য আমি এরদোয়ানের প্রতি সম্মান জানাই। টেক্সাসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমি এরদেয়ানকে ধন্যবাদ ও অভিনন্দন জানাই। তিনি আমার বন্ধু। আমি খুশি যে আমাদের মধ্যে কোনও সমস্যা নেই।

এছাড়া এরদোয়ানকে দারুণ নেতা বলে প্রশংসা করেন ট্রাম্প। বলেন তিনি একজন শক্তিশালী ও দৃঢ়চেতা মানুষ।

তুরস্কের সেনাবাহিনীরও প্রশংসা করেন ট্রাম্প। বলেন, তুরস্কের অনেক শক্তিশালী সামরিক বাহিনী রয়েছে। তার আমাদের বন্ধু ও ন্যাটের সদস্য।    

অন্যদিকে তুরস্কের এই পদক্ষেপের প্রশংসা করেছে জাতিসংঘ। এক বিবৃতিতে তারা জানায়, ‘জাতিসংঘ চার্টার ও আন্তর্জাতিক আইন মেনে বেসামরিকদের সুরক্ষায় যেকোনও পদক্ষেপকে স্বাগত জানান মহাসচিব।’

/এমএইচ/

লাইভ

টপ