X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

বাগদাদির মৃত্যুর পর বিশ্বের শীর্ষ পলাতক অপরাধী কারা?

বিদেশ ডেস্ক
০৪ নভেম্বর ২০১৯, ১৬:১৮আপডেট : ০৪ নভেম্বর ২০১৯, ১৬:২২

তিনি কখনও মোবাইল ফোন স্পর্শ করেননি। ছিল না কোনও স্থায়ী বাড়ি। গুপ্তচরেরা তার অন্তর্বাস চুরি করেছিল। এবং তার জীবনের শেষ মুহূর্তে বর্ণনা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশ্বের শীর্ষ পলাতক ও পুরস্কার ঘোষিত ব্যক্তির জীবন ছিল এমনই। বিশ্বের শীর্ষ পলাতক অপরাধী বলে এখন আর পদবী নেই। যদি থাকত তা ইসলামিক স্টেট (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদিই পেতেন। তার অধীনে ছিল যুক্তরাজ্যের মতো একটি ভূখণ্ড যেখানে দাসত্ব, নিপীড়ন, ভিডিও ধারণ করে শিরশ্ছেদ করা হতো এবং বিশ্বের প্রায় ৪০ টি দেশে সহিংস জঙ্গিবাদের নেপথ্যেও আইএস নেতা।

বাগদাদির মৃত্যুর পর বিশ্বের শীর্ষ পলাতক অপরাধী কারা?

বাগদাদির মৃত্যুতে সাময়িকভাবে আইএস নেতাহীন হয়ে পড়েছে। একই সঙ্গে বিশ্বের শীর্ষ পলাতক অপরাধীদের একেবারে শীর্ষস্থানও শূন্য আপাতত। কিন্তু দুঃখজনক হলো শীর্ষস্থান পূরণের মতো কুখ্যাত অপরাধীদের অভাব নেই। মুশকিল হলো তাদের ক্রম নির্ধারণ করা। মিয়ানমারের গণহত্যাকারীরা কি শ্রীলঙ্কার সন্ত্রাসীদের ভয়ঙ্কর? একজন ফরাসি আগ্নেয়াস্ত্র চোরাকারবারি কি চীনা ডনের চেয়ে নৃশংস?

এক সময় বিখ্যাত সাময়িকী ফোর্বস বিশ্বের শীর্ষ পলাতক অপরাধীদের র‍্যাংকিং প্রকাশ করতো। কিন্তু ২০১১ সালে প্রতিষ্ঠানটি এই উদ্যোগ বাদ দেয়। শীর্ষ পলাতক অপরাধীদের তালিকা করে থাকে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই। সংস্থাটির শীর্ষ দশ পলাতক অপরাধীদের মধ্যে ৯৩ শতাংশকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করা হয়। সম্প্রতি তাদের তালিকায় ইউজিন পালমার (৮৩) কে অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০১১ সালের সেপ্টেম্বর পর্যন্ত আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন তালিকার শীর্ষে ছিলেন। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশ তাদের নিজেদের শীর্ষ পলাতক অপরাধীদের তালিকা তৈরি করে থাকে। এসব তালিকা বিশ্লেষণ করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বিশ্বের পলাতক শীর্ষ দশ অপরাধীর তালিকা তৈরি করেছে।

দ্য গার্ডিয়ানের মতে বিশ্বের শীর্ষ দশ পলাতক অপরাধী:

আবু বকর শেকাউ

১. আবুবকর শেকাউ

২০০৯ সালে এই নাইজেরীয় জঙ্গি বোকো হারাম গোষ্ঠীর নেতা হন। গোষ্ঠীটি শুধু যে সেনাবাহিনী বা পুলিশের বিরুদ্ধে ‘পবিত্র যুদ্ধ’ করছে তা নয়, তাদের নৃশংসতার শিকার হচ্ছেন বেসামরিক নাগরিকরাও। বর্নো রাজ্যের চিবুক শহরের একটি মাধ্যমিক বিদ্যালয় থেকে তারা ২৭৬ কিশোরীকে অপহরণ করে।

২. আবু ইব্রাহিম আল-হাশিসি আল-কুরাইশি

বাগদাদির মৃত্যুর পর আইএস তাদের নতুন নেতা তিনি। স্বাভাবিকভাবেই বিশ্বের বেশির ভাগ সরকারের শীর্ষ পলাতক অপরাধীদের তালিকায় স্থান পেয়ে গেছেন তিনি।

আয়মান আল-জাওয়াহিরি

৩. আয়মান আল-জাওয়াহিরি

১৯৫০ সালে মিসরে ধনাঢ্য পরিবারে জন্ম নেওয়া জাওয়াহিরি ইসলামি জঙ্গি আন্দোলনে জড়িয়ে পড়ার পূর্বে একজন সার্জন ছিলেন। বারবার কারা বরণ ও নিপীড়নের মুখে পালিয়ে যান পাকিস্তান। সেখানে তিনি সোভিয়েত দখলদার বাহিনীর বিরুদ্ধে মুজাহিদিন যোদ্ধাদের সংগঠিত করেন। পরিচয় হয় সৌদি পৃষ্ঠপোষক ওসামা বিন লাদেনের সঙ্গে। উভয়ে গড়ে তুলেন আল-কায়েদা। ২০১১ সালে লাদেন নিহত হলে জঙ্গি সংগঠনটির নেতা হন তিনি।

দাউদ ইব্রাহিম

৪. দাউদ ইব্রাহিম

৬৩ বছরের দাউদ কয়েক শ কোটি ডলারের সাম্রাজ্য গড়ে তুলেছেন চাঁদাবাজি, ম্যাচ ফিক্সিং ও মাদকপাচারের মাধ্যমে। তাকে ১৯৯৩ সালে মুম্বাইয়ে সিরিজ বোমা হামলার মাস্টারমাইন্ড মনে করা হয়। ওই হামরায় আড়াই শতাধিক মানুষের প্রাণহানি হয়। জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাসী তালিকায় নাম থাকার পরও এখনও পলাতক। এমনকি যুক্তরাজ্যে বিনিয়োগ করে চলেছেন। ২০১৬ সালে  স্কাইপে’র মাধ্যমে ভাইপো’র বিয়েতে অংশ নেন বলে খবর বেরিয়েছে।

ওভিডিও গুজম্যান

৫. ওভিডিও গুজম্যান

লিটল চ্যাপো বা চ্যাপিতো নামে পরিচিত ওভিডিও বাবা জোয়াকুইনের গড়ে তোলা মাদক সাম্রাজ্যের কাণ্ডারি। মেক্সিকোর কুলিয়াকান শহরের কুখ্যাত মাদক সম্রাটে পরিণত হয়েছেন তিনি। কয়েক সপ্তাহ পূর্বে কয়েক ডজন পুলিশ তাকে আটক করতে সক্ষম হয়েছিল। কিন্তু সন্ত্রাসীরা তাদের ঘিরে ফেলে বন্দুকযুদ্ধ শুরু করলে ওভিডিওকে ছেড়ে দিতে বাধ্য হয় পুলিশ। সন্ত্রাসীরা রাস্তায় আগুন ও ব্যারিকেড গড়ে তুলে। লিটল চ্যাপোকে বাবার সংগঠনের প্রধান হিসেবে মনে করা হয় না। কিন্তু তার সাম্প্রতিক পালিয়ে যাওয়ার ঘটনায় মেক্সিকো কর্তৃপক্ষ তাকে বিচারের মুখোমুখি করতে উদগ্রীব।

 

৬. সে চাই লপ

চীনা-কানাডীয় এই ব্যক্তিকে ‘এশিয়ার শীর্ষ পলাতক অপরাধী’ হিসেবে মনে করা হয়। পাঁচটি গোষ্ঠীর জোটের মাধ্যমে আন্তর্জাতিক মাদকপাচার চক্র পরিচালনার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। জাপান থেকে নিউ জিল্যান্ডজুড়ে বিস্তৃত চক্রের মাধ্যমে হিরোইন ও ইয়াবা পাচার করে এই জোট। রয়টার্সের এক অনুসন্ধানী প্রতিবেদন অনুসারে, তার নিরাপত্তায় থাকেন কয়েক জন থাই কিকবক্সার।

ভাসিলিস পালেওকস্তাস

৭. ভাসিলিস পালেওকস্তাস

ইউরোপে এই চোর ও অপহরণকারীর বিরুদ্ধে সবচেয়ে বেশি পুরস্কার ঘোষণা করা হয়েছে। ২০০৬ সালে এই গ্রিককে হেলিকপ্টার হাইজ্যাকের মাধ্যমে কেড়ে নেওয়া হয়। দুই বছর পুনরায় তাকে গ্রেফতার করা হয়। আবারও ভাইয়ের সহযোগিতায় একই কারাগার থেকে পালিয়ে যায়। ২০০৯ সালে গ্রিস সরকার তাকে ধরিয়ে দিতে ১ মিলিয়ন ইউরো পুরস্কার ঘোষণা করে।

৮. ম্যাতিও মেসিনা ডেনারো

পুরনো মাফিয়ার সর্বশেষ গুরুত্বপূর্ণ অপরাধী বলে তাকে মনে করা হয়। ১৯৯৩ সাল থেকেই বিশ্বের শীর্ষ পলাতক ব্যক্তিদের তালিকায় তার নাম রয়েছে। এক সময় তিনি দাবি করেছেন, একটি সমাধি আমি নিজের হাতে পূর্ণ করেছি। ধারণা করা হয় এখনও তিনি বিলাসবহুল জীবনযাপন করেন।

রুশ হ্যাকারদের যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের সম্ভাবনা কম

৯. গুসিফার ২.০

হতে পারে এক বা একাধিক হ্যাকার। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির সার্ভার হ্যাক করে ইমেইল ফাঁস করার অভিযোগ রয়েছে গুসিফার ২.০’র বিরুদ্ধে। ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয় হ্যাকিংয়ের ঘটনায় রাশিয়ার ১২ নাগরিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। অভিযুক্তদের সবাই রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ’র সদস্য। যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলাবাহিনী দ্বারা অভিযুক্ত এদের কাউকে ওয়াশিংটনে হাতে মস্কোর তুলে দেওয়ার ঘটনা ঘটার সম্ভাবনা খুব কম।

রুয়ান্ডার গণহত্যায় অভিযুক্ত ফেলিসিয়েঁ কাবুগা

১০. ফেলিসিয়েঁ কাবুগা

রুয়ান্ডার ১৯৯৪ সালের গণহত্যার জন্য কাবুগাকে গ্রেফতার করতে চায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই গণহত্যায় ৮ লাখ পুরুষ, নারী ও শিশুকে হত্যা করা হয়েছিল। ৮৪ বছরের কাবুগা নিজের রেডিও স্টেশন ব্যবহার করে সংখ্যালঘু তুতসিসদের বিরুদ্ধে উসকানি দিতেন এবং হত্যাকাণ্ডের ব্যবহৃত চাপাতি সরবরাহের অভিযোগ রয়েছে।

 

/এএ/
সম্পর্কিত
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
ইউক্রেনের চেরনিহিভে রুশ হামলায় নিহত ১৩
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
খাদে পড়া গাড়ি উদ্ধারের সময় বাসচাপায় প্রাণ গেলো ২ জনের
খাদে পড়া গাড়ি উদ্ধারের সময় বাসচাপায় প্রাণ গেলো ২ জনের
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫