দক্ষিণ এশিয়ায় বাংলাদেশে ‘ঘুষের হুমকি’র ঝুঁকি বেশি: প্রতিবেদন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:১০, নভেম্বর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:২৮, নভেম্বর ১৪, ২০১৯

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে ‘ঘুষের হুমকি’র ঝুঁকি বেশি। সম্প্রতি প্রকাশিত এক আন্তর্জাতিক প্রতিবেদনে এমনটিই দাবি করা হয়েছে। ট্রেস ব্রাইবারি রিস্ক ম্যাট্রিক্স শিরোনামের প্রতিবেদন অনুসারে, গত বছরের তুলনায় বাংলাদেশের স্কোর দুই পয়েন্ট বেশি পেয়ে বাংলাদেশের অবস্থান ১৭৮তম। ফলে বাংলাদেশে এই ঝুঁকি বেড়েছে।

কানাডায় নিবন্ধিত ও যুক্তরাষ্ট্রে সদর দফতর অবস্থিত এই গবেষণাকারী প্রতিষ্ঠানের। এটি বিশ্বজুড়ে ঘুষবিরোধী বাণিজ্যিক সংস্থা বলে পরিচিত। তাদের প্রতিবেদন অনুসারে, দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে বাংলাদেশ। বাংলাদেশের প্রতিবেশী ভারত তালিকায় ৭৮তম স্থানে রয়েছে। এছাড়া পাকিস্তানের অবস্থান ১৫৩তম।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের এই প্রতিবেদেন প্রতিটি দেশকে ১ থেকে ১০০ এর মধ্যে স্কোর দেওয়া হয় ঘুষ ঝুঁকির ক্ষেত্রে। সবচেয়ে বেশি স্কোর ইঙ্গিত দেয় বাণিজ্যিক ঘুষের ঝুঁকির মাত্রা বেশি।

প্রতিবেদন অনুসারে, ঘুষের হুমকির কম ঝুঁকিপূর্ণ পাঁচটি দেশ হলো, নিউ জিল্যান্ড, নরওয়ে, ডেনমার্ক, সুইডেন ও ফিনল্যান্ড। আর সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে রয়েছে, ভেনেজুয়েলা, ইয়েমেন, উত্তর কোরিয়া, দক্ষিণ সুদান ও সোমালিয়া।

 

/এএ/

লাইভ

টপ