ওয়াইসিকে বাগদাদির সঙ্গে তুলনা করলেন শিয়া ওয়াকফ বোর্ডের প্রধান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:২৬, নভেম্বর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:০৪, নভেম্বর ১৭, ২০১৯

ভারতের ঐতিহাসিক বাবরি মসজিদ নিয়ে মন্তব্যের জেরে অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল মুসলিমিনের (এআইএমআইএম) প্রধান আসাদুদ্দিন ওয়াইসির তীব্র সমালোচনা করেছেন উত্তর প্রদেশ শিয়া ওয়াকফ বোর্ডের প্রধান ওয়াসিম রিজভি। সম্প্রতি এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ‘বাবরি মসজিদ ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়ে মামলা অব্যাহত রাখা’র ঘোষণা দেন ওয়াইসি। এর একদিন পর রিজভি তাকে মধ্যপ্রাচ্যভিত্তিক সশস্ত্র গোষ্ঠী আইএসের সাবেক প্রধান আবু বকর আল-বাগদাদির সঙ্গে তুলনা করলেন। এই ওয়াসিম রিজভিই অযোধ্যার বিতর্কিত ওই ভূমি নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়ে রামকে সবার পূর্বপুরুষ আখ্যা দিয়েছিলেন।  

১৫ নভেম্বর ভারতীয় ম্যাগাজিন আউটলুককে দেওয়া এক সাক্ষাৎকারে হায়দরাবাদ থেকে নির্বাচিত এমপি ওয়াইসি বলেন, ‘আমাদের লড়াই শুধু এক খণ্ড জমির জন্য ছিল না, আমাদের লক্ষ্য ছিল আইনি অধিকার নিশ্চিত করা। সুপ্রিম কোর্টও বলেছেন, মসজিদ নির্মাণের জন্য কোনও মন্দির ভাঙা হয়নি। ভারতের সংবিধান ও বহুত্ববাদী চেতনার বিরুদ্ধে যায়, এমন যেকোনও কিছুর বিরুদ্ধে দাঁড়াবো। আমি আমার মসজিদ ফেরত চাই।’

রিজভির দাবি, বক্তব্যের মাধ্যমে মুসলিমদের উসকে দিয়ে ভারতে অশান্তিকর পরিস্থিতি সৃষ্টি ও সেখানে রক্ত ঝরাতে চান ওয়াইসি। উত্তর প্রদেশ শিয়া ওয়াকফ বোর্ডের প্রধান বলেন, “এখন আসাদুদ্দিন ওয়াইসি ও বাগদাদির কোনও পার্থক্য নেই। বাগদাদির সেনা, অস্ত্র ও গোলাবারুদ ছিল। তিনি সেগুলো দিয়ে সন্ত্রাস সৃষ্টি করেছিলেন আর ওয়াইসি ‘জবানের’ (বক্তব্য) মাধ্যমে সন্ত্রাস সৃষ্টি করেন। তাকে (ওয়াইসি) ও মুসলিম পার্সোনাল ল' বোর্ডকে নিষিদ্ধ করার এটাই উপযুক্ত সময়।”

ওয়াসিম রিজভি বিজেপিপন্থী হিসেবে পরিচিত। বাবরি মসজিদের স্থলে রাম মন্দির নির্মাণের রায়কে ‘শ্রেষ্ঠ রায়’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

উল্লেখ্য, শতাব্দী প্রাচীন বিবাদের আইনি ইতি টেনে ৯ নভেম্বর (শনিবার) অযোধ্যা মামলার রায় ঘোষণা করেন ভারতের সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের নির্দেশে বলা হয়েছে, অযোধ্যার বিতর্কিত ওই ২ দশমিক ৭৭ একর জমিতে গড়ে উঠবে রাম মন্দির। আর অন্য কোনও গুরুত্বপূর্ণ স্থানে মসজিদের জন্য বরাদ্দ করা হবে ৫ একর জমি।

/এইচকে/বিএ/এমওএফ/

লাইভ

টপ