স্বাভাবিকতা ফিরছে কাশ্মিরে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:০০, নভেম্বর ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:১৪, নভেম্বর ১৯, ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে ১০৫ দিন পর পূর্ণদিবস দোকান খোলা রেখেছেন ব্যবসায়ীরা। এছাড়া চলাচল করছে দূরপাল্লার বাসও। অচিরেই সেখানে বন্ধ রাখা ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা আবার চালু হবে। সব মিলে অচল কাশ্মিরে স্বাভাবিকতা ফিরছে একটু একটু করে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

চলতি বছরের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। তখন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে কাশ্মির। সীমিত রয়েছে ইন্টারনেট ও টেলিফোন সেবা।  সেখানকার জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। আটক করা হয়েছে শত শত নেতাকর্মীকে। 

গত ১০৫ দিনের মধ্যে প্রথমবারের মতো এখানে সোমবার বিকাল পর্যন্ত দোকান খোলা ছিলো। এর আগের দিনও সকাল ৭টা থেকে ১১টা ও বিকাল ৫টা থেকে ৮টা পর্যন্ত দোকান খোলা রাখা হতো। সবাই কেনাকাটাও করতেন নির্ধারিত ওই সময়ের মধ্যে।  

এক সূত্রকে উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়া জানায়,  চলতি সপ্তাহের শেষ দিকে ব্রডব্যান্ড সেবা পুনরায় চালু হতে পারে। এতে করে কাশ্মির উপত্যকায় যোগাযোগ ব্যবস্থা একদম আগের মতো হয়ে যাবে।  সরকারি দফতরগুলোতে ইতোমধ্যেই ইন্টারনেট চালু করা হয়েছে। এছাড়া কাশ্মির বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ইন্টারনেট ব্যবহার করতে পারছে। 

/এমএইচ/বিএ/

লাইভ

টপ