হংকংয়ে বিক্ষোভ অব্যাহত, গণমিছিলে মানুষের ঢল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৫৫, ডিসেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৫৭, ডিসেম্বর ০৮, ২০১৯

হংকংয়ে গড়ে উঠা বিক্ষোভ অব্যাহত রয়েছে। প্রায় ছয় মাস ধরে চলমান বিক্ষোভে রবিবার রাজপথে গণমিছিলে অংশ নিয়েছেন কয়েক হাজার মানুষ। সর্বশেষ একটি স্থানীয় নির্বাচনে গণতন্ত্রপন্থীদের জয়ের পর শহরটির সরকারের উপর চাপ অব্যাহত রাখতে রবিবারের এই গণমিছিল আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, স্থানীয় সময় বিকাল ৩টার দিকে ভিক্টোরিয়া পার্কে কয়েক হাজার মানুষ জড়ো হতে শুরু করেন। অনেকেই ব্যানার ও প্ল্যাকার্ড হাতে অংশগ্রহণ করেন। এসবে স্লোগান লেখা ছিল, হংকংয়ে মুক্ত করো।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে শহরটির একাংশ গণমিছিলের জমায়েতে অচল হয়ে পড়ে। গণমিছিল নিয়ে বিক্ষোভকারীরা চ্যাটার রোডে প্রবেশ করতে চেয়েছিল।

গত কয়েক মাসের মধ্যে এটিই সবচেয়ে বড় বিক্ষোভ। সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের আয়োজনে মধ্য আগস্টের পর এবারই প্রথম কোনও কর্মসূচি পুলিশের অনুমোদন পেয়েছে।

এর আগে জুনে এই সংগঠনের পক্ষ থেকে শান্তিপূর্ণ মিছিল আয়োজন করা হয়েছিল। ওই মিছিলে প্রায় ৩০ লাখের মতো মানুষ অংশগ্রহণ করেছিলেন।

এক সময়ের ব্রিটিশ উপনিবেশ হংকং এখন চীনের অংশ। ‘এক দেশ, দুই নীতি’র অধীনে কিছু মাত্রায় স্বায়ত্তশাসন ভোগ করছে হংকং। অঞ্চলটির নিজস্ব বিচার ও আইন ব্যবস্থা রয়েছে, যা মূল চীনের চেয়ে ভিন্ন।  কয়েক মাস ধরে বিক্ষোভ চললেও সম্প্রতি হংকং-এর গণতন্ত্রপন্থীদের আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ছড়িয়ে পড়ে। গত ১৮ নভেম্বর ভোর থেকেই হংকং পলিটেকনিক ইউনিভার্সিটি এলাকায় বিক্ষোভকারীদের তীব্র সংঘর্ষে জড়ায় পুলিশ। এক পর্যায়ে ব্যারিকেডের পেছন থেকে পুলিশের দিকে পেট্রোল বোমা ও তীর ছুড়ে মারে আন্দোলনকারীরা। এতে ইউনিভার্সিটির প্রবেশপথে বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। 

/এএ/

লাইভ

টপ