উত্তর পূর্বাঞ্চল থেকে বিক্ষোভ ছড়াচ্ছে সারা ভারতে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৩০, ডিসেম্বর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৩৫, ডিসেম্বর ১৩, ২০১৯

উত্তর-পূর্বাঞ্চল থেকে সারা ভারতে ছড়িয়ে পড়ছে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ। শুক্রবার দিল্লিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আটক করা হয়েছে ৫০ বিক্ষোভকারীকে। নিষিদ্ধ করা হয়েছে বড় ধরণের জমায়েত। এছাড়া সন্ধ্যায় পশ্চিম বঙ্গের মুর্শিদাবাদ জেলার একটি রেলস্টেশনে আগুন ধরিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা।সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিল্লিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিক্ষোভকারীরা

মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া সংখ্যালঘুদের নাগরিকত্ব নিশ্চিতে সম্প্রতি আইন সংশোধন করেছে ভারত। সংশোধিত আইনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দেশটির উত্তর-পূর্বাঞ্চল। আসামসহ ত্রিপুরা ও মেঘালয়ে শরণার্থীদের অবৈধ অভিবাসীর স্বীকৃতি বাতিল ও এই অঞ্চলকে ওই আইনের আওতামুক্ত করার দাবিতে বিক্ষোভ করছে তারা। এসব অঞ্চলে পরিস্থিতি নিয়ন্ত্রণে কারফিউ জারিসহ বিভিন্ন স্থানে মোবাইল ইন্টারনেট ও এসএমএস সেবা বন্ধ করে দেওয়া হয়েছে।

উত্তর-পূর্বাঞ্চলের ওই বিক্ষোভের জোয়ার শুক্রবার দিল্লিতেও দেখা যায়। জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী ওই সংশোধিত আইনের প্রতিবাদে পার্লামেন্ট অভিমুখে রওনা দেয়। মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ত্যাগের মুহূর্তে তাদের ওপর লাঠিপেটা ও টিয়ারগ্যাস ছোড়ে পুলিশ। বিক্ষোভের খবর সংগ্রহের সময় আক্রান্ত হয় অনেক সাংবাদিকও। বিশ্ববিদ্যালয়টির আইন বিভাগের এক শিক্ষার্থী বলেন, ‘আমাদের শান্তিপূর্ণ মিছিলে পুলিশ বাধা দেয়। আমাদের ঠেকাতে তারা লাঠিচার্জ করে’। তবে ঘটনাস্থলে উপস্থিত এক পুলিশ কর্মকর্তার দাবি বিক্ষোভকারীরাই প্রথমে তাদের ওপর হামলা করে। বিক্ষোভকারীরা সংশোধিত ওই আইনকে বৈষম্যমূলক ও অসাংবিধানিক আখ্যা দিয়েছে।

এদিকে পশ্চিম বঙ্গের মুর্শিদাবাদ জেলার বেলডাঙ্গা রেলস্টেশনে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। শুক্রবার সন্ধ্যায ওই বিক্ষোভের সময় রেলওয়ে পুলিশ বাহিনীর সদস্যদের ওপর হামলার ঘটনাও ঘটেছে। এক কর্মকর্তা বার্তা সংস্থা পিটিআইকে বলেন, বিক্ষোভকারীরা হঠাৎ করে স্টেশন কমপ্লেক্সে ঢুকে পড়ে প্লাটফর্ম, দুই-তিনটি ভবন ও রেলওয়ে কার্যালয়ে আগুন ধরিয়ে দেয়। নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা তাদের থামাতে গেলে তাদের ওপরেও হামলা হয়েছে। এছাড়া হাওড়া জেলার উলুবেরিয়া রেলওয়ে স্টেশনের লাইন অবরোধ করে বিক্ষোভকারীরা।

রাজ্যের রাজধানী কলকাতাতেও সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। পার্ক সার্কাসের কাছে কয়েক ঘণ্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভকারীরা। এছাড়া বিমানবন্দরের কাছেও বিক্ষোভ হয়েছে। পূর্ব মেদিনিপুরে বিজেপি সাধারণ সম্পাদক সায়ন্তন বসুর গাড়িতে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। পরে পুলিশ গিয়ে তাকে উদ্ধার করে।

/জেজে/

লাইভ

টপ