X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চীনের মুসলিমবিরোধী নিপীড়নে শিশুরাও রেহাই পাচ্ছে না

বিদেশ ডেস্ক
৩০ ডিসেম্বর ২০১৯, ১৫:৩৫আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৯, ১৭:০৪

প্রথম শ্রেণিতে অধ্যয়নরত মেয়েটি ভালো শিক্ষার্থী এবং সহপাঠীরা তাকে খুব ভালোবাসত। কিন্তু তাকে সান্ত্বনা দেওয়ার মতো অবস্থা নেই। তার শিক্ষকদের কাছে এই পারার কারণ স্পষ্ট।

এক ব্যক্তি মেয়েটি সম্পর্কে তার ব্লগে লিখেছেন, সবচেয়ে হৃদয় বিদারক হলো মেয়েটি প্রায়ই টেবিলে কাঁধ রেখে একা একা কাঁদে। যখন আমি তাকে জিজ্ঞেস করলাম, জানতে পারলাম তার মাকে হারানোর জন্য সে কাঁদছে।

ব্লগে ব্যক্তিটি লিখেছেন, মেয়েটির মাকে মুসলিম সংখ্যালঘুদের জন্য তৈরি করা বন্দি শিবিরে পাঠিয়ে দেওয়া হয়েছে। মারা গেছেন মেয়েটির বাবা। কিন্তু তাকে অন্য আত্মীয়ের কাছে না দিয়ে কর্তৃপক্ষ একটি সরকারি আবাসিক স্কুলে রেখে দিয়েছে। চীনের প্রত্যন্ত পশ্চিমাঞ্চলীয় অঞ্চলে এমন কয়েক হাজার স্কুল গড়ে তোলা হচ্ছে।

চীনের মুসলিমবিরোধী নিপীড়নে শিশুরাও রেহাই পাচ্ছে না

গত তিন বছর ধরে জিনজিয়াংয়ে কয়েক লাখ উইঘুর জাতিগোষ্ঠীর সদস্য ছাড়াও কাজাখ ও অন্যান্যদের অন্তবর্তী বন্দি শিবির ও কারাগারে রাখা হয়েছে। অঞ্চলটির মানুষের ইসলামের প্রতি বিশ্বাস কমিয়ে আনতে এই বৈষম্যমূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। এই গণ বন্দি শিবিরের নিন্দায় বিশ্ব সরব হলেও চীনা সরকার এখন একইভাবে অঞ্চলটির শিশুদের জন্যও এমন পদক্ষেপ শুরু করেছে।

প্রায় ৫ লাখের মতো শিশুকে তাদের পরিবার ও বাবা-মায়ের কাছ থেকে বিচ্ছিন্ন করে দূরবর্তী আবাসিক স্কুলে পাঠিয়ে দেওয়া হয়েছে। সরকারের ওয়েবসাইটে একটি পরিকল্পনা নথিতেই এই তথ্য তুলে ধরা হয়েছে। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি আগামী বছরের মধ্যে জিনজিয়াংয়ের আট শতাধিক শহরে একটি থেকে দুইটি করে এমন স্কুল গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করেছে।

পার্টির পক্ষ থেকে স্কুলগুলোকে দারিদ্র্য মোকাবিলার উপায় হিসেবে হাজির করা হচ্ছে। তাদের দাবি, বাবা-মা থাকলে এবং তারা যদি প্রত্যন্ত এলাকায় কাজ করেন তাহলে শিশুদের পক্ষে স্কুলে উপস্থিত হওয়া সহজ হবে। যেসব বাবা-মা সন্তানের যত্ন নিতে পারেন না তাদের জন্যও বিষয়টি স্বস্তিদায়ক হবে। অনেক বয়স্ক বাবা-মা তাদের সন্তানদের এমন স্কুলে পাঠাতে চান।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এসব স্কুলে অল্প বয়সেই চীনা সমাজে অঙ্গীভূত করা ও শিক্ষা দেওয়ার উপযুক্ত করেই গড়ে তোলা হয়েছে। ২০১৭ সালে প্রকাশিত সরকারের একটি পরিকল্পনা নীতির নথিতে এমন তথ্য উঠে এসেছে।

খবরে আরও বলা হয়েছে, শিশুদের অনেক সময় কর্তৃপক্ষ বাধ্য করে এসব স্কুলে রেখে দেয়। বিশেষ করে যেসব শিশুদের মা-বাবা ও আত্মীয়দের বন্দিশিবিরে রাখা হয়েছে এবং যাদের বাবা-মা দূরে কাজ করেন অথবা অভিভাবক হিসেবে যাদের অযোগ্য ঘোষণা করেছে।

এসব স্কুলে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ এবং কঠোর নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। এছাড়া জিনজিয়াংয়ের কোনও বাসিন্দার সঙ্গে এই বিষয়ে কথা বলা ঝুঁকিপূর্ণ। কারণ সাক্ষাৎকার দিলে তাদের গ্রেফতার করা হয় অনেক ক্ষেত্রে। তবে সম্প্রতি এমন কয়েকটি স্কুলের শিক্ষার্থীদের নির্বাসিত উইঘুর বাবা-মার সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। অনলাইনেও একটি পর্যালোচনা তুলে ধরা হয়েছে।

সরকারি সংবাদমাধ্যম ও কর্মকর্তাদের নথিতে শিক্ষাকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উগ্রবাদ উৎখাতের প্রধান বিষয় হিসেবে তুলে ধরা হয়েছে। নৃশংস ও নির্মম এই উদ্যোগের মধ্যে রয়েছে জিনজিয়াংয়ের বন্দিশিবির গড়ে তোলা ও কঠোর নজরদারি ব্যবস্থার মধ্যে তাদের রাখা। চীনা সরকার উইঘুর সম্প্রদায়কে সেক্যুলার এবং পার্টি ও রাষ্ট্রের প্রতি আরও অনুগত করে গড়ে তুলতেএসব আবাসিক স্কুলকে ইনকিউবেটর হিসেবে ব্যবহার করছে চীন।

এর আগে ২৪ ডিসেম্বর যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডেইলি মেইল এক প্রতিবেদনে দাবি করেছে, সমাজতন্ত্রের ভিত্তিতে কোরআন ও বাইবেল পুনর্লিখনের উদ্যোগ নিয়েছে চীন। কমিউনিস্ট পার্টির সিদ্ধান্ত অনুযায়ী, তাদের সমাজতান্ত্রিক মূল্যবোধের আলোকে ‘মৌলিক ধর্মগ্রন্থগুলোর’ সব অনুবাদ নতুন করে লেখা হবে।

 

/এএ/
সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
ঢাকায় চীনের ভিসা সেন্টার, প্রয়োজন হবে না দূতাবাসে যাওয়ার
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া