টুইটার ফলোয়ারদের ৯০ লাখ ডলার দান করবেন জাপানি ধনকুবের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৩৯, জানুয়ারি ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৪৮, জানুয়ারি ১০, ২০২০

জাপানি ধনকুবের ও ফ্যাশন টাইকুন ইয়োসাকু মায়েজাওয়া ঘোষণা দিয়েছেন, ‘সামাজিক পরীক্ষা’র অংশ হিসেবে তিনি তার টুইটার ফলোয়ারদের মধ্যে ৯০ লাখ ডলার দান করবেন। তিনি দেখতে চান, এই অর্থ তাদের আনন্দিত করে কিনা। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ এখবর জানিয়েছে।

মায়েজাওয়ার ঘোষণা অনুযায়ী তিনি তার এক হাজার টুইটার ফলোয়ারের প্রত্যেককে দশ লাখ ইয়েন দেবেন। ডলারের হিসাবে তা দাঁড়াবে ৯ হাজার। ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত তার টুইট যারা রিটুইট করেছেন তাদের মধ্য থেকে দৈবচয়নের মাধ্যমে এই এক হাজার ফলোয়ারকে নির্বাচিত করা হবে। তার এই আহ্বানে সাড়া দিয়ে ৪০ লাখ মানুষ তার টুইট রিটুইট করেছেন। লটারির মাধ্যমে নির্বাচিত বিজয়ীদের দুই বা তিনদিনের মধ্যে সরাসরি যোগাযোগ করবেন মায়েজাওয়া।

ইউটিউবে মায়েজাওয়া বলেছেন, এটি গুরুত্বপূর্ণ সামাজিক পরীক্ষা। দেখতে চান, দশ লাখ ইয়েন একজন মানুষের ব্যক্তিগত জীবনে কেমন প্রভাব ফেলে।

এই ধনকুবেরে আশা, তার এই পরীক্ষা শিক্ষাবিদ ও অর্থনীতিবিদদের আকৃষ্ট করবে।

মার্কিন ধনকুবের ও স্পেসএক্স’র মালিক এলন মাস্কের চাঁদ ভ্রমণের প্রথম যাত্রী মায়েজাওয়া। শিল্পকর্ম ও স্পোর্টস কারের পেছনে অর্থ ব্যয় করার জন্য তিনি পরিচিত। টাকা ছাড়া পৃথিবী কেমন হবে সেই চিন্তাও করেন তিনি।

প্রতিযোগিতার ব্যাখ্যা দেওয়া ভিডিওতে মায়েজাওয়া অংশগ্রহণকারীদের যেমন খুশি অর্থ ব্যবহার করার আহ্বান জানিয়েছেন। তাদের অনুরোধ জানিয়েছেন, কীভাবে তারা এই অর্থ ব্যয় করেছেন তা সম্পর্কে প্রশ্নের উত্তর দেওয়ার জন্য।

/এএ/

লাইভ

টপ