ভারত সফরে যাচ্ছেন ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:২৬, জানুয়ারি ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:২৭, জানুয়ারি ১৪, ২০২০

সহসাই ভারত সফরে যেতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখনও ওই সফরের দিনক্ষণ চূড়ান্ত করা হয়নি। দুই দেশের কর্মকর্তাদের বৈঠকে এই দিনক্ষণ নির্ধারণ করা হবে। সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
প্রতিবেদনে বলা হয়, মার্কিন সিনেটে ট্রাম্পের বিরুদ্ধে আনা ইমপিচমেন্ট প্রস্তাব নিয়ে ভোটগ্রহণের তারিখ বিবেচনা করেই তার ভারত সফরের দিনক্ষণ নির্ধারণ করা হবে।

এর আগে ২০১৯ সালের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছিল দিল্লি। তবে সেবার শেষ পর্যন্ত তিনি ওই অনুষ্ঠানে যেতে পারেননি তিনি।

সে সময় মার্কিন কর্মকর্তারা জানান, ঠিক ওই সময়েই রাষ্ট্রীয় একটি জরুরি ভাষণের দিন পড়ে যাওয়ায় ভারতের আমন্ত্রণ রক্ষা করতে পারেননি ট্রাম্প।

সর্বশেষ ২০২০ সালের ৭ জানুয়ারি ট্রাম্পকে নতুন বছরের শুভেচ্ছা জানাতে ফোন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সময় তিনি মার্কিন প্রেসিডেন্টকে বলেন, দুই দেশের সম্পর্ক ক্রমেই আরও দৃঢ় হচ্ছে।

এনডিটিভি জানিয়েছে, বিদ্যমান সম্পর্ক আরও সুদৃঢ় করার লক্ষ্যেই এবার দিল্লি সফরে যেতে পারেন ট্রাম্প। আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই এ সফরের ব্যাপারে আগ্রহী তিনি।

এর আগে গত নভেম্বরে মোদির আমন্ত্রণ সম্পর্কে জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘তিনি আমাকে আমন্ত্রণ জানিয়েছেন। সময় বের করে ভারতে যাবো।’

আসন্ন সফরে ২০১৮ সাল থেকে স্থগিত থাকা ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি নিয়ে কথা হতে পারে ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদির মধ্যে। আর তা যদি সফল হয় তাহলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় হবে। তবে চলতি সপ্তাহেই ট্রাম্পের বিরুদ্ধে আনা ইমপিচমেন্ট প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে। স্বভাবতই এ নিয়ে চাপের মুখে রয়েছেন তিনি। ফলে এই ভোটাভুটিতে কী হয় তার ওপরই নির্ভর করছে ট্রাম্পের ভারত সফরের দিনক্ষণ নির্ধারণের বিষয়টি।

/এমপি/

লাইভ

টপ