জেনএনইউ স্টাইলে এবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে হামলা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:১৬, জানুয়ারি ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১৯, জানুয়ারি ১৬, ২০২০

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) শিক্ষার্থীদের ওপর হামলার পর এবার একই ধরনের হামলা হয়েছে পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর। বিশ্ববিদ্যালয়টির বামপন্থী শিক্ষার্থীদের অভিযোগ, ক্যাম্পাসের পর হাসপাতালে ঢুকেও তাদের ওপর হামলা চালিয়েছে বিজেপি সমর্থিত ছাত্র সংগঠন এবিভিপির কর্মীরা। তবে এবিভিপির দাবি তৃণমূল সমর্থিত ছাত্র পরিষদ এই হামলায় জড়িত।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে বুধবার বিকেলে ঘটনার সূত্রপাত হয়। তখন থেকেই এবিভিপির কিছু ছাত্রের সঙ্গে বহিরাগতদের ক্যাম্পাসে ঘুরতে দেখা যায়। রাত দশটার দিকে বহিরাগতরা পূর্বপল্লী হোস্টেলের ভেতরে ঢুকে হামলা চালানো শুরু করে। আহত দুই ছাত্রকে ভর্তি করা হয় বিশ্বভারতীর পিয়ার্সন মেমোরিয়াল হাসপাতালে।

হাসপাতাল সূত্রে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, ক্যাম্পাসে হামলার পরও দুই শিক্ষার্থীকে মারতে মারতে হাসপাতালে পৌঁছে যায় হামলাকারীরা। পরে হাসপাতালের মূল ফটকে তালা দেয় কর্তৃপক্ষ।

বুধবার তৃণমূলের তরফ এক টুইট বার্তায় দাবি করা হয়, বিশ্বভারতীতে হামলায় জড়িতরা সবাই এবিভিপির সদস্য। দ্রুত পুলিশি তৎপরতার ও গ্রেফতারির আবেদনও জানানো হয় প্রশাসনকে।

সঙ্গীতভবনের শিক্ষার্থী মৌমিতা চক্রবর্তী বলেন, হামলাকারীরা সবাই ক্যাম্পাসের পরিচিত মুখ। আগে তৃণমূল করলেও এখন এবিভিপিতে যোগ দিয়েছে তারা। উপাচার্যের প্ররোচনাতেই হামলা চালিয়েছে তারা।

সামাজিক যোগাযোগমাধ্যমে হামলার খবর ছড়িয়ে পড়ার পর রাতেই উত্তপ্ত হতে থাকে বিশ্বভারতী ক্যাম্পাস। বৃহস্পতিবার সকালে ক্যাম্পাসে জমায়েত হতে শুরু করে সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। উপাচার্যের বিরুদ্ধে হামলায় মদত দেওয়ার অভিযোগ এনে তার পদত্যাগ দাবি করা হয়।

/জেজে/বিএ/

লাইভ

টপ