অস্ট্রেলিয়ায় অবশেষে স্বস্তির বৃষ্টি, নেচে উঠলো ছোট্ট শিশু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:১০, জানুয়ারি ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:২৮, জানুয়ারি ১৬, ২০২০

দাবানলে জর্জরিত অস্ট্রেলিয়ার একাংশে অবশেষে নেমেছে বহুল প্রতীক্ষিত বৃষ্টি। বৃহস্পতিবার শুরু হওয়া ওই বৃষ্টির পর আশা করা হচ্ছে, এখনও জ্বলতে থাকা কয়েকটি দাবানল নিভে যাবে। এদিকে জীবনে প্রথমবারের মতো বৃষ্টি দেখে আপ্লুত হয়ে পড়া অস্ট্রেলিয়ার এক শিশুর ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে। নাইন নিউজ জানিয়েছে, নিউ সাউথ ওয়েলসের ওই শিশুটি নিজেদের বাগান বাড়িতে বৃষ্টি দেখার পর পানিতে নাচানাচি শুরু করে।

গত বছরের সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হয়েছে তীব্র দাবানল। ২৯ জন মানুষ ছাড়াও ওই দাবানলে প্রায় ৫০ কোটি প্রাণীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ধ্বংস হয়েছে হাজার হাজার বাড়িঘর আর লাখ লাখ হেক্টর এলাকার বনাঞ্চল। দূষিত হয়েছে বাতাস। এই ভয়াবহ বিপর্যয়ের মধ্যে দীর্ঘ প্রতীক্ষার পর নেমেছে আশার বৃষ্টিধারা।  

বৃষ্টির আনন্দে মেতে ওঠা ১৮ মাস বয়সী সান্নি ম্যাকেঞ্জির ভিডিও ধারণ করেছেন তার মা টিফায়ানে ম্যাকেঞ্জি। ভিডিওটি টুইটারে পোস্ট করেছেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মকর্তা সুশান্ত নন্দা। তিনি লেখেন, ‘অস্ট্রেলিয়ায় ভারী বৃষ্টিপাত খরা কবলিত মহাদেশে আনন্দ বয়ে এনেছে। ১৮ মাস বয়সী ছেলেটি প্রথমবার বৃষ্টি দেখে উদ্বেলিত। হ্যাঁ, ১৮ মাস পর বৃষ্টিপাত যেন স্বর্গ’।

টিফায়ানে ম্যাকেঞ্জি জানান নিউ সাউথ ওয়েলসের স্কোনে তাদের বাড়িতে গত তিন বছরে ভারী বৃষ্টিপাত হয়নি। হাল্কা বৃষ্টি হয়েছে। তিনি বলেন, ‘গত তিন বছরে এই রকম বৃষ্টি আমরা দেখিনি। আশা করছি পরবর্তী পাঁচদিন ধরে বৃষ্টিপাত চলবে।’

সান্নি আর টিফায়ানের মতো অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে বৃষ্টিকে উদযাপন করেছেন। তবে আবহাওয়াবিদ ও সেচ কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে, বৃষ্টিপাত স্বস্তি আনলেও ভারী বৃষ্টিপাতের কারণে ভূমিধস ও পানি দূষণ হতে পারে।

নিউ সাউথ ওয়েলসে ভারী বৃষ্টিপাত হওয়ায় অন্তত ৩২টি জায়গার দাবানল নিভেছে। বৃহস্পতিবার অঙ্গরাজ্যটিতে দাবানলের সংখ্যা ১২০ থেকে ৮৮টিতে নেমে আসে। আবহাওয়া দফতরের প্রত্যাশা রবিবার পর্যন্ত এই অঙ্গরাজ্যটিতে ৩০ থেকে ৮০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। আরও দাবানলের সতর্কতা থাকলেও মানুষের আশা ভারী বৃষ্টিপাতের কারণে স্বস্তি পাবেন তিন মাস ধরে লড়াই করতে থাকা অগ্নিনির্বাপণ কর্মীরা। 

/জেজে/বিএ/

লাইভ

টপ