কয়েক মাসের মধ্যেই ইরান সরকারের পতন ঘটবে: রেজা পাহলভী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:০৬, জানুয়ারি ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৫৭, জানুয়ারি ১৬, ২০২০

আগামী কয়েক মাসের মধ্যেই ইরানের ধর্মতান্ত্রিক সরকারের পতন ঘটবে বলে মনে করেন দেশটির সাবেক শাহ-এর নির্বাসিত পুত্র রেজা পাহলভী। আর সে কারণে ইরানে চলমান বিক্ষোভে পশ্চিমা দেশগুলোকে সমর্থন দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। ইরানের বর্তমান শাসকেরা কখনোই স্বাভাবিক সরকারের মতো আচরণ করবে না বলেও মনে করেন তিনি। বুধবার ওয়াশিংটন ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক হাডসন ইন্সটিটিউটের এক আলোচনায় এসব কথা বলেন তিনি।ইরানের সাবেক শাহ-এর নির্বাসিত পুত্র রেজা পাহলভী

১৯৭৯ সালে ইরানের ইসলামি বিপ্লবে ক্ষমতাচ্যুত হন রেজা পাহলভীর বাবা মোহাম্মদ রেজা শাহ পাহলভী। গঠিত হয় ইরানের ইসলামী প্রজাতন্ত্র। তারপর থেকেই যুক্তরাষ্ট্রে নির্বাসিত জীবন কাটাচ্ছেন রেজা পাহলভী।

বুধবার হাডসন ইন্সটিটিউটের আলোচনায় রেজা পাহলভী বলেন, গত নভেম্বরে এবং চলতি মাসে ইউক্রেনের বিমান বিধ্বস্তের পর ইরানে যে বিক্ষোভ হচ্ছে তাতে ১৯৭৯ সালে তার বাবাকে ক্ষমতাচ্যুত করা বিদ্রোহের কথাই মনে করিয়ে দিচ্ছে। তিনি বলেন, গত চল্লিশ বছরের মধ্যে প্রথমবারের মতো সুযোগের গন্ধ পাচ্ছেন ইরানিরা। তিনি বলেন, তরুণ প্রজন্মের ইরানি নাগরিক ও মুক্ত বিশ্বের মধ্যে বাধা হয়ে আছে বর্তমান শাসকেরা।

/জেজে/

লাইভ

টপ