৪৫ বছরে নিজেদের কারণে নিঃসরিত কার্বন কমানোর ঘোষণা মাইক্রোসফটের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৩৮, জানুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৪০, জানুয়ারি ১৭, ২০২০

বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট জানিয়েছে, তাদের বিশাল প্রতিষ্ঠান চালাতে বিগত ৪৫ বছরে বায়ুমণ্ডলে যে পরিমাণ কার্বন নিঃসরণ করতে হয়েছে তা মুছে ফেলবে তারা। জলবায়ু রক্ষায় প্রয়োজনী ব্যবস্থা নিতে ১০০ কোটি ডলারের একটি তহবিল গড়ে তুলবে তারা। 

 

বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) এর প্রতিবেদন অনুসারে, পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড ও অন্য গ্রিনহাউস গ্যাসের উপস্থিতি রেকর্ড ছাড়িয়ে গেছে। গত এক দশকের গড় বৃদ্ধির চেয়ে গত বছর বেশি বেড়েছে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ। এছাড়া তাপমাত্রা বৃদ্ধিতে ভূমিকা রাখা মিথেন ও নাইট্রাস গ্যাসের পরিমাণও বেড়েছে।  

মাইক্রোসফটের এই পদক্ষেপ অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠান থেকে আলাদা। অন্যান্য প্রতিষ্ঠানগুলো চলমান কিংবা ভবিষ্যতের কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি দিয়েছে। সেখানে মাইক্রোসফট অতীতের দায়বদ্ধতাও নিজের কাঁধে তুলে নিয়েছে। 

মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেন, ‘বিগত এক দশকে আমরা যদি কিছু শিখে থাকি তা হচ্ছে কার্বন নিঃসরণের মাধ্যমে প্রযুক্তির উন্নয়ন ভালো কিছুর চেয়ে বেশি ক্ষতি করতে পারে।’ তিনি বলেন, বৈশ্বিক উষ্ণা এই হারে বাড়তে থাকলে তা মারাত্মক পরিণতি ডেকে আনবে। তাই আমাদের বিকল্প পথ খুঁজতেই হবে।

পরিস্থিতি মোকাবিলায় একটি জলবায়ু উদ্ভাবনী তহবিল করে তুলবে তারা। আগামী চার বছরে কার্বন নিঃসরণ হ্রাসে ১০০ কোটি ডলার ব্যয় করা হবে এই তহবিল থেকে। 

/এমএইচ/

লাইভ

টপ