নির্ভয়ার ধর্ষকদের ফাঁসির নতুন তারিখ ১ ফেব্রুয়ারি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:১৮, জানুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৩৭, জানুয়ারি ১৭, ২০২০

ভারতের আলোচিত নির্ভয়া ধর্ষণ ও হত্যার মামলায় দোষী সাব্যস্ত চার অপরাধীদের ফাঁসির নতুন দিন ধার্য করেছে দিল্লির আদালত। এর আগে আদালত ২২ জানুয়ারি আসামিদের ফাঁসি দিন ধার্য্য করেছিল। কিন্তু দিল্লির রাজ্য সরকার জানায় ওই দিন ফাঁসি কার্যকর করা সম্ভব না। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসে এখবর জানিয়েছে।

৭ জানুয়ারি তিহার জেলে নির্ভয়া মামলায় চার দোষীর ফাঁসির নির্দেশ দিয়েছিল দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট। ওই নির্দেশ অনুসারে, ২২ জানুয়ারি সকাল সাতটায় তিহার জেলে দোষীদের ফাঁসির নির্দেশ দেয় আদালত। কিন্তু পরে দিল্লি সরকার আদালতে জানায়, ওই দিন ফাঁসি কার্যকর করা যাবে না।

দিল্লি সরকার জানায়, দোষীদের একজন মুকেশ সিং রাষ্ট্রপতির কাছে ক্ষমাভিক্ষা চেয়েছে। যদি তা নাকচ হয়ে যায়, তাহলেও অপরাধীকে ফাঁসির ১৪ দিন আগে নোটিস দিয়ে তা জানাতে হবে। তাই ২২ জানুয়ারি তাদের ফাঁসি দেওয়া যাবে না। 

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) নির্ধারিত মৃত্যুদণ্ডের দিনের ঠিক পাঁচদিন আগে, তিহার জেলের কর্মকর্তারা ফাঁসির জন্য নতুন তারিখের আবেদন করেছেন। তারাও বলেন, প্রাণভিক্ষার আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মৃত্যুদণ্ড কার্যকর করা যাবে না। শুক্রবার মুকেশের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এরপর আদালত ১ ফেব্রুয়ারি ভোর ৬টায় তাদের ফাঁসি কার্যকরের নির্দেশ দিয়েছে।

২০১২ সালের ১৬ই ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন এক মেডিক্যাল শিক্ষার্থী। মিডিয়ায় ‘নির্ভয়া’ স্বীকৃতি পাওয়া ওই নারী ১৩ দিন পর সিংগাপুরের একটি হাসপাতালে মারা যান। এ ঘটনায় ভারতজুড়ে প্রতিবাদের ঝড় উঠলে বিক্ষোভকারীদের চাপে ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতে আইন পরিবর্তনেও বাধ্য হয় ভারত সরকার। এ ঘটনায় সাত বছর পর চার আসামির মৃত্যুদণ্ড হয়। আর বাসটির চালক রাম সিং কারাগারে আত্মহত্যা করে। অপর এক আসামি অপরাধের সময় অপ্রাপ্তবয়স্ক থাকায় তিন বছর সংশোধন কেন্দ্রে থাকার পর মুক্তি পায়।

 

/এএ/

লাইভ

টপ