ইরানের আরও এক সেনা কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৫:২১, জানুয়ারি ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৮:৩২, জানুয়ারি ১৮, ২০২০

ইরানের এক ঊর্ধ্বতন সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সরকারবিরোধী বিক্ষোভে নিপীড়ন চালানোর অভিযোগে ওই কর্মকর্তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে শুক্রবার জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। নিষেধাজ্ঞার কারণে ইরানের ইসলামি বিপ্লবী বাহিনী আইআরজিসির ব্রিগেডিয়ার জেনারেল হাসান সাভারপুর যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।ইরানের ব্রিগেডিয়ার জেনারেল হাসান সাভারপুর

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাগে গত বছরের নভেম্বরে ইরানে শুরু হয় বিক্ষোভ। ওই বিক্ষোভ ক্রমে সরকারবিরোধী আন্দোলনে রুপ নিলে তাতে সমর্থনের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর অভিযানে কয়েকশো মানুষ নিহত হয় বলে দাবি করেছে পশ্চিমা মানবাধিকার সংস্থাগুলো। বিক্ষোভে নিপীড়ন চালানোর অভিযোগে ইরানের তথ্যমন্ত্রীসহ বেশ কয়েক জন সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার নিষেধাজ্ঞার আওতায় আসা আইআরজিসির ব্রিগেডিয়ার জেনারেল হাসান সাভারপুরের বিরুদ্ধে ইরানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর মাহশারে বিক্ষোভ দমনের অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ দূত ব্রায়ান হুক বলেন, ‘মাহশারের আশেপাশে প্রাণঘাতী নিপীড়ন ও সহিংস অভিযান চালানো সেনা ইউনিটের কমান্ডার ছিলেন জেনারেল সাভারপুর’। তিনি জানান, মার্কিন পররাষ্ট্র দফতরে উপস্থাপন করা ইরানি নাগরিকদের ভিডিও ফুটেজ ও ছবি বিশ্লেষণ করে সাভারপুরের অপরাধ নির্নয় করা হয়েছে। যুক্তরাষ্ট্র এই ধরণের ৮৮ হাজার ছবি ও ফুটেজ পেয়েছে বলেও জানান হুক।

/জেজে/

লাইভ

টপ