বিধ্বস্ত বিমানের ব্লাক বক্স ইউক্রেনে পাঠাচ্ছে ইরান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৪, জানুয়ারি ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৫১, জানুয়ারি ১৮, ২০২০

ইরানের সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হওয়া যাত্রীবাহী বিমানটি ব্লাক বক্সগুলো ইউক্রেনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তেহরান। শনিবার ইরানের তাসনিম বার্তা সংস্থা এ খবর দিয়েছে। ইরানের বেসামরিক বিমান সংস্থার প্রধান হাসান রেজাইফার আধা সরকারি বার্তা সংস্থাটিকে বলেছেন, ব্ল্যাক বক্স ও ভয়েস রেকর্ডারের তথ্য পরীক্ষার জন্য ফ্রান্স, কানাডা ও যুক্তরাষ্ট্র থেকে বিশেষজ্ঞদের আসার বিষয়েও প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ।
গত ৮ জানুয়ারি ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার বদলা নিতে ইরাকের মার্কিন বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। একইদিন তেহরান থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে ১৭৬ আরোহীসহ ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়। প্রথমে অস্বীকার করলেও পরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে বিমানটি ভূপাতিত করার কথা স্বীকার করে ইরানের ইসলাবি বিপ্লবী বাহিনী আইআরজিসি। গত ১৫ জানুয়ারি বিধ্বস্ত হওয়া বিমানটির ব্লাক বক্স চেয়ে পাঠায় ইউক্রেন।

ইরানের বেসামরিক বিমান সংস্থার প্রধান হাসান রেজাইফার বলেন, ইউক্রেনের কর্তৃপক্ষের অনুরোধে বিধ্বস্ত হওয়া বিমানটির ব্লাক বক্সগুলো ইরানে বিশ্লেষণ করা হবে না। এর পরিবর্তে সেগুলো বিশ্লেষণ ও খোলার জন্য ইউক্রেনের কাছে হস্তান্তর করা হবে। এই প্রচেষ্টা ব্যর্থ হলে তখন ব্ল্যাক্স বক্সগুলো ফ্রান্সে পাঠানো হবে।

মার্কিন নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ৭৩৭-৮০০ বিমানটি তেহরান থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশ্যে রওনা হওয়ার পর বিধ্বস্ত হয়। বিমানটির আরোহীদের বেশিরভাগই ছিলেন ইরান ও ইরানি বংশোদ্ভূত কানাডীয় নাগরিক।

/জেজে/

লাইভ

টপ