পররাষ্ট্রমন্ত্রী বদলাচ্ছে উ. কোরিয়া

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৩১, জানুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৪৭, জানুয়ারি ১৯, ২০২০

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হোকে সরিয়ে দিয়েছে পিয়ংইয়ং। বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, রি ইয়ং-হো’কে সরিয়ে দেওয়া হলেও তার স্থলাভিষিক্ত কে হবেন তা এখনও ঠিক করা হয়নি। আগামী ২৩ জানুয়ারি এই পদে নিয়োগ দেওয়া হবে। তবে দক্ষিণ কোরিয়াভিত্তিক বার্তা এনকে নিউজ জানিয়েছে, শান্তিপূর্ণ পুনরেকত্রীকরণ কমিটির সাবেক চেয়ারম্যান রি সোন গোন নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেতে পারেন।উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো

২০১৬ সাল থেকে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন রি ইয়ং-হো। গত দুই বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাক্ষাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। এনকে নিউজ জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী পদে রদবদলের মাধ্যমে উত্তর কোরিয়ার পররাষ্ট্র নীতিতে ব্যাপক পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে।

১৯৫৬ জন্ম নেওয়া পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে অংশ নেওয়ার পাশাপাশি বিভিন্ন নীতি নির্ধারণী বৈঠকে অংশ নেন। তবে গত বছর জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেননি তিনি।

এদিকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেতে যাওয়া রি সোন গোন ২০১৮ সালের শুরুতে দুই কোরিয়ার মধ্যকার শীর্ষ সম্মেলন আয়োজনে ভূমিকা রেখেছিলেন।

/জেজে/এমএমজে/

লাইভ

টপ