তুরস্কের ওপর নিষেধাজ্ঞার পরিকল্পনা ইউরোপীয় ইউনিয়নের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০০, জানুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৪, জানুয়ারি ২১, ২০২০

পূর্ব ভূমধ্যসাগরের সাইপ্রাস উপকূলের কাছে ‘অবৈধভাবে’ তেল-গ্যাস অনুসন্ধানের জন্য কূপ খননের অভিযোগে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সংস্থাটির একজন মুখপাত্র জোসেফ বোরেল সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে পররাষ্ট্র বিষয়ক পরিষদের বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

রবিবার সাইপ্রাস সরকার তুরস্ককে একটি ‘দস্যু দেশ’ বলে আখ্যা দিয়েছিল। সে দেশের উপকূলের কাছাকাছি তুরস্ক তেল-গ্যাস অনুসন্ধানের কাজ শুরুর পর ওই মন্তব্য করে তারা। সাইপ্রাস দাবি করে আসছে- তুরস্ক যে এলাকায় তেল-গ্যাস অনুসন্ধান চালাচ্ছে সেটি তাদের ‘এক্সক্লুসিভ ইকোনমিক জোন’। তাদের দাবি, ইইউ বারবার সতর্কবার্তা দেওয়ার পরও খনন কাজ অব্যাহত রেখেছে তুরস্ক।

ইউরোপীয় ইউনিয়ন শীর্ষ পর্যায়ের কূটনীতিক জোসেফ বলেন, তুরস্কের কোনো কোনো ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে তা ঠিক করার দায়িত্ব দেওয়া হয়েছে ইউরোপীয় পরিষদের ওয়ার্কিং পার্টিকে। ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা এই দায়িত্ব দিয়েছেন। আগামী সোমবারই এই নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলেও জানান তিনি।

এরআগে রবিবার ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে দ্বিমুখী আচরণের অভিযোগ এনেছে তুরস্ক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসোভ এক বিবৃতিতে বলেন, ‘২০০৩ সাল থেকে আমাদের দেশের উন্নয়নে চুপ আছে ইইউ। ভূমধ্যসাগরে আমাদের অধিকার আছে। ইইউকে আগে নিজেদের নীতি ঠিক করতে হবে। দ্বিমুখী আচরণ করলে হবে না।’

/এমএইচ/বিএ/

লাইভ

টপ