মুরসি হত্যায় সিসির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৫৬, জানুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:০৩, জানুয়ারি ২১, ২০২০

মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে হত্যা ও নিপীড়নের অভিযোগে একটি তদন্তের আহ্বান জানিয়ে লন্ডন পুলিশে একটি অভিযোগ দাখিল করেছে ব্রিটেনের একটি আইনি চেম্বার। অভিযোগে দেশটির বর্তমান প্রেসিডেন্ট  আবদেল ফাত্তাহ আল-সিসির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারিরও আবেদন করা হয়েছে।

মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি (বামে) ও বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি

সেনাবাহিনী কর্তৃক ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই মিসরীয় কারাগারে বন্দি ছিলেন মুরসি। সোমবার (১৭ জুন) আদালতের এজলাসে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। একদিন পরই ঘটনায় তদন্তের আহ্বান জানায় জাতিসংঘ। এর আগে আদালতে নিজের জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন মোহাম্মদ মুরসি। বলেছিলেন, তার জীবন হুমকির মুখে। তার পরিবারও অনেক দিন ধরে কারাগারে কর্তৃপক্ষের আচরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

সোমবার দুই দিনের ব্রিটেন সফর শুরু করেছেন সিসি। সেটা সামনে রেখেই শনিবার ওই প্যানেল আহ্বান জানায়। মিসরীয় সরকার ও রাষ্ট্রীয় সংস্থার বিরুদ্ধে নির্যাতনের বিশ্বাসযোগ্য প্রমাণ আছে জানিয়ে লন্ডনের মেট্রোপলিটন পুলিশের সন্ত্রাসবিরোধী কমান্ডের কাছে এই অনুরোধ জানিয়েছে আন্তর্জাতিক জাস্টিস চেম্বারস।

এক বিবৃতিতে আইনি চেম্বারটি জানায়, বিশেষভাবে অভিযোগে অনুরোধ জানানো হয়, মুরসির মৃত্যু ও তার মৃত্যুপূর্ব নির্যাতন, যা তাকে মৃত্যুর দিকে নিয়ে গেছে, তার তদন্ত করতে হবে।

এর আগে গত নভেম্বরে জাতিসংঘের একটি স্বাধীন বিশেষজ্ঞ দল বলেছে, ২০১৩ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত কারাগারে থাকা মুরসিকে গত বছরের ১৭ জুন কায়রোর আদালত চত্বরে সরাসরি মৃত্যুর দিকে ঠেলে দেয়া হয়েছে।

/এমএইচ/

সম্পর্কিত

লাইভ

টপ
X