গাজায় ইসরায়েলি বাহিনীর গুলিতে ৩ ফিলিস্তিনি নিহত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৩৫, জানুয়ারি ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪১, জানুয়ারি ২২, ২০২০

গাজা উপত্যকার সীমান্ত-বেষ্টনীর কাছে তিন ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। দেশটির সেনা কর্তৃপক্ষের দাবি, মঙ্গলবার সন্ধ্যায় সীমান্ত বেড়া অতিক্রমের চেষ্টার পর সেনাসদস্যদের লক্ষ্য করে বিস্ফোরক ছোড়ে ওই তিন ফিলিস্তিনি। তবে ফিলিস্তিনি পুলিশ সূত্র বলছে, নিহত তিন বেসামরিক নাগরিক আল মাগাজি এলাকার বাসিন্দা এবং তারা কোনও সশস্ত্র গ্রুপের সদস্য নয়।

টানা এক যুগেরও বেশি সময় ধরে ইসরায়েলি অবরোধে পৃথিবীর বৃহত্তম উন্মুক্ত কারাগারে রূপান্তরিত হয়েছে গাজা উপত্যকা। স্বাধীনতাকামী ফিলিস্তিনি গ্রুপ হামাস ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার পর সেখানে তিনবার বড় আকারের সামরিক অভিযান চালিয়েছে ইসরায়েল। সবশেষ গত নভেম্বরে ইসরায়েল ও সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের মধ্যকার সংঘাতে ৩৪ ফিলিস্তিনি নিহত ও বেশ কয়েক জন ইসরায়েলি নাগরিক আহত হয়।

মঙ্গলবার ইসরায়েলি সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, তিন সন্দেহভাজনকে শনাক্ত করার পর উপকূলীয় ফিলিস্তিনি এলাকাটির দক্ষিণ প্রান্ত ঘিরে ফেলে সেনারা। ওই এলাকায় তল্লাশি শুরু করলে গ্রেনেড বা বিস্ফোরক ছোড়া ফিলিস্তিনিদের লক্ষ্য করে গুলি ছোড়া হয়। পরে তাদের মৃত্যুর কথা নিশ্চিত করেন সেনাবাহিনীর এক মুখপাত্র।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, নিহতরা হলেন মোহাম্মদ হানি আবো মান্দেল, সালেম জুওয়ায়েদ আন-নায়ামি এবং মাহমুদ খালেদ সাইদ। তাদের সবার বয়স ১৮ বছরের কাছাকাছি।

ইসরায়েলি অবরোধের অবসান এবং নিজ ভূমিতে ফেরার দাবিতে গত ২০ মাস ধরে গাজার সীমান্ত বেড়ার কাছে সাপ্তাহিকভাবে বিক্ষোভ করে আসছে ফিলিস্তিনিরা। এই বিক্ষোভে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর গুলিতে দুই শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের বেশিরভাগই ছিলেন নিরস্ত্র।

/জেজে/বিএ/

লাইভ

টপ