সিরিয়ায় মুখোমুখি অবস্থানে রুশ-মার্কিন সেনারা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:২৭, জানুয়ারি ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৩০, জানুয়ারি ২৭, ২০২০

সিরিয়ায় আবারও মুখোমুখি অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সেনারা। গত দুই সপ্তাহে চতুর্থবারের মতো এই ঘটনা ঘটলো। সিরিয়ায় তেলসমৃদ্ধ এক অঞ্চলে এই ঘটনা ঘটে। কুর্দি সংবাদমাধ্যম আনহায় প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, দুটি মার্কিন সামরিক গাড়ি ও একটি রুশ সামরিক গাড়ি মুখোমুখি অবস্থানে রয়েছে।

সিরিয়ায় প্রায় ৯ বছর ধরে চলা গৃহযুদ্ধে মুখোমুখি অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদের মিত্র রাশিয়া। অন্যদিকে আসাদ বিরোধী সশস্ত্র বিদ্রোহীদের সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র। ফলে সামরিক বাহিনীর উপস্থিতির পাশাপাশি ছায়াযুদ্ধেও লিপ্ত রয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

রুশ সংবাদমাধ্যম মস্কো টাইমস এর প্রতিবেদনে বলা হয়, তেল তামর শহরে প্রবেশের সময় রুশ একটি বহরকে আটকে দেয় মার্কিন বাহিনী। বাধ্য হয়ে রুশ সামরিক বহরকে ফিরে যেতে হয়। এই ঘটনার আধঘণ্টার মধ্যেই রুশ হেলিকপ্টার ও মার্কিন যুদ্ধবিমান ওই তেলক্ষেত্রের ওপর দিয়ে টহল দিতে শুরু করে। কিন্তু কতক্ষণ তারা মুখোমুখি অবস্থানে ছিলো তা জানা যায়নি।

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানায়, এই তেল ক্ষেত্র নিয়ৈ চারবার মুখোমুখি অবস্থানে গিয়েছে রুশ ও মার্কিন সেনারা। দুই দিন আগে কুর্দি সেনারাও ‍রুশ টহল বাহিনীর পথরোধ করেছিলো।

এই ঘটনায় মার্কিন জোটের শীর্ষ এক কর্মকর্তা জানান, রুশরা সবসময়ই আমাদের পরীক্ষার মধ্যে রাখে।

সিরিয়ায় মার্কিন বিশেষ দূত জেমস জেফরে বলেন, দুই দেশই সিরিয়ায় সামরিকভাবে উত্তেজনাকর পরিস্থিতির মুখোমুখি হয়েছে।

/এমএইচ/

লাইভ

টপ