আফগানিস্তানে এক বছরে সাড়ে ৭ হাজার বোমাবর্ষণ করেছে যুক্তরাষ্ট্র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:১২, জানুয়ারি ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১৬, জানুয়ারি ২৮, ২০২০

২০১৯ সালে আফগানিস্তানে ৭ হাজারেরও বেশি বোমা বর্ষণ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন বিমান বাহিনী প্রকাশিত এক তথ্যে দেখা যায়, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে ২৪২৩টি বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র, বোমাবর্ষণ করেছে ৭ হাজার ৪২৩টি। এখন পর্যন্ত এটাই সর্বোচ্চ সংখ্যা বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

২০০১ সালে টুইন টাওয়ারে হামলার পর মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো আফগানিস্তানে হামলা চালিয়ে তালেবান সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে। তখন থেকেই যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই করে যাচ্ছে গোষ্ঠীটি। প্রায় দুই দশক ধরে চলা যুদ্ধ অবসানের লক্ষ্যে গত বছরের জুন থেকে কাতারের রাজধানী দোহায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে ধারাবাহিক আলোচনা শুরু করেন তালেবান কর্মকর্তারা।  

মার্কিন বিমান বাহিনী কেন্দ্রীয় কমান্ড (এএফসিইএনটি) প্রকাশিত তথ্যে বলা হয়, ২০১৮ সালে ৭ হাজার ৩০০ বোমা হামলা চালানো হয়েছিলো। এবারের সংখ্যা তার চেয়েও বেশি।

আফগানিস্তানে তালেবানের সঙ্গে যুদ্ধ ও আলোচনা দুটোই চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে সর্বশেষ যুদ্ধবিরতির ব্যাপারে শর্তসাপেক্ষে সম্মত হয়েছে তালেবান।

এদিকে সোমবার আফগানিস্তানের গজনি প্রদেশে যুক্তরাষ্ট্রের একটি বিমান দুর্ঘটনায় বিধ্বস্ত হয়েছে বলে দাবি করে দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান। পরে এ খবরের সত্যতা নিশ্চিত করেছে মার্কিন বাহিনী। বোম্বার্ডিয়ার ই-১১এ বিমানটি মার্কিন বিমান বাহিনীর বৈদ্যুতিক নজরদারি বিমান। তালেবানের দাবি তারা বিমানটি ভূপাতিত করেছে। আর যুক্তরাষ্ট্র বলছে এটা কারিগরী ত্রুটির কারণে বিধ্বস্ত হয়ে থাকতে পারে। এখনও অনুসন্ধান করছে তারা।

/এমএইচ/

লাইভ

টপ