আফগানিস্তানে বিধ্বস্ত বিমান থেকে পাইলটের মরদেহ উদ্ধার যুক্তরাষ্ট্রের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২৩, জানুয়ারি ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২৬, জানুয়ারি ২৯, ২০২০

আফগানিস্তানে পূর্বাঞ্চলে তালেবান নিয়ন্ত্রিত এলাকায় বিধ্বস্ত সামরিক বিমানের ধ্বংসাবশেষ থেকে দুই পাইলটের মরদেহ উদ্ধার করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার কর্মকর্তাদের উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে অস্ট্রেলীয় সংবাদমাধ্যম এবিসি।

সোমবার আফগানিস্তানের গজনি প্রদেশে যুক্তরাষ্ট্রের একটি বিমান দুর্ঘটনায় বিধ্বস্ত হয়েছে বলে দাবি করে দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান। পরে এ খবরের সত্যতা নিশ্চিত করেছে মার্কিন বাহিনী। বোম্বার্ডিয়ার ই-১১এ বিমানটি মার্কিন বিমান বাহিনীর বৈদ্যুতিক নজরদারি বিমান।

এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী জানায়, দুর্ঘটনাস্থল থেকে দুই ব্যক্তির দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। বিমানটি যেখানে বিধ্বস্ত হয়েছে, তার পাশেই ওই মরদেহ পাওয়া গেছে। স্থানীয় আফগান সম্প্রদায় নিজের সংস্কৃতি অনুসারে তাদের প্রতি মর্যাদাপূর্ণ আচরণ করেছেন। 

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানায়, বিমানের বিভিন্ন অবশিষ্টাংশ ধ্বংস করে দিয়েছে মার্কিন বাহিনী। বিশ্লেষণের জন্য ফ্লাইট ডেটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় তদন্ত অব্যাহত রয়েছে।তবে গুলিতে বিমান বিধ্বস্ত হয়েছে বলে কোনো আভাস পাওয়া যায়নি বলে দাবি করেছে তারা। 

মার্কিন সেনাবাহিনীর দাবি, ওই দুই সদস্য ছাড়া আর কেউ বিমানটিতে ছিলেন না বলে জানিয়েছেন কর্মকর্তারা। গজনি প্রদেশের পুলিশ প্রধান খালিদ ওয়ারদাক বলেন, দুর্ঘটনাস্থল থেকে মঙ্গলবার বিমানে করে ওই দুই মরদেহ নিয়ে যাওয়া হয়েছে।

/এমএইচ/

লাইভ

টপ