পুরো পৃথিবীকে সতর্ক থাকতে হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:২৫, জানুয়ারি ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৪১, জানুয়ারি ৩০, ২০২০

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে পুরো পৃথিবীকে সতর্ক থাকার পরামর্শ দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থা জরুরি কর্মসূচি বিষয়ক প্রধান  ড. মাইক রায়ান। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে চীনা পদক্ষেপের প্রশংসা করে তিনি বলেন, বিষয়টা খুব চ্যালেঞ্জের হলেও বেইজিং দুর্দান্ত পদক্ষেপ নিয়েছে।

করোনা ভাইরাসের উৎপত্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে হলেও ক্রমেই তা ছড়িয়ে পড়ছে অন্যান্য দেশেও। চীনের বাইরে অস্ট্রেলিয়া, কম্বোডিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান, মালয়েশিয়া, নেপাল, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তাইওয়ান, যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামেও এ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করা হবে কিনা, তা নিয়ে বৃহস্পতিবার আলোচনায় বসবে বিশ্ব স্বা্স্থ্য সংস্থা। এখন পর্যন্ত ১৩২ জন এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। আক্রান্ত হয়েছে প্রায় ৬ হাজার।   

এখন পর্যন্ত এই রোগের সুনির্দিষ্ট চিকিৎসা বা টিকা আবিষ্কার না হলেও মানুষ আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিয়ে সুস্থ হচ্ছে। রায়ান বলেন, আমরা গুরুত্বপূর্ণ সময়ে রয়েছে। আশা করি এই তথ্য সরবরাহের শেকল বাধাগ্রস্ত করবে না।

এ সপ্তাহে চীন সফরে গিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানোমও। তিনি জানান, চীনের এখন বিশ্বের সহায়তা প্রয়োজন। এই সংকট মোকাবিলায় সবাইকে এগিয়ে আসতে হবে।

/এমএইচ/বিএ/

লাইভ

টপ