চীন থেকে এবার নাগরিকদের সরিয়ে নিচ্ছে রাশিয়া

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৫৭, ফেব্রুয়ারি ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:০৩, ফেব্রুয়ারি ০২, ২০২০

করোনা ভাইরাস আতঙ্কে চীন থেকে নিজ দেশের নাগরিকদের সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে রাশিয়া। এর আগে বাংলাদেশ, ভারত, তুরস্ক, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ একই ধরনের উদ্যোগ নেয়। এ তালিকায় সর্বশেষ সংযোজন হিসেবে যুক্ত হলো আন্তর্জাতিক অঙ্গনে বেইজিং-এর ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত মস্কো। রাশিয়ার সরকারি সংবাদমাধ্যমের বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, সোমবার থেকে নাগরিকদের সরিয়ে নেওয়ার কার্যক্রম শুরু করবে রাশিয়া। এ কার্যক্রমে রুশ সেনাবাহিনীও যুক্ত থাকবে।

বিষয়টি নিয়ে কথা বলেছেন রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি বলেন, সবচেয়ে বেশি আক্রান্ত এলাকাগুলো থেকে রাশিয়ান নাগরিকদের সরিয়ে আনা হবে।

রাশিয়ায় ইতোমধ্যেই দুইজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইতোমধ্যেই চীনের সঙ্গে বিমান যোগাযোগে বিধিনিষেধ আরোপ করেছে দেশটি। কাতার এয়ারওয়েজ, ব্রিটিশ এয়ারওয়েজ, ইউনাইটেড এয়ারলাইন্স, এয়ার কানাডা, কাথায় প্যাসিফিক এয়ারওয়েজ, ইন্ডিগো এয়ারলাইন্স ও এয়ার ইন্ডিয়া মতো প্রতিষ্ঠানগুলোও ইতোমধ্যেই চীনের সঙ্গে বিমান যোগাযোগ স্থগিতের ঘোষণা দিয়েছে।

এদিকে চীনে অবস্থিত ব্রিটিশ দূতাবাস ও কনস্যুলেট থেকে কিছু কর্মীকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। শনিবার (১ ফেব্রুয়ারি) ব্রিটিশ সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘চীনে অবস্থিত ব্রিটিশ দূতাবাস ও কনস্যুলেট থেকে কিছু সংখ্যক স্টাফ ও কর্মীকে প্রত্যাহার করা হচ্ছে। জটিল পরিস্থিতিতে কাজ করতে অতি প্রয়োজনীয় স্টাফরা থাকবেন।’ পরিস্থিতি ক্রমাগতভাবে অবনতি হওয়ায় বিদ্যমান দূতাবাস ও কনস্যুলেটের সক্ষমতা সীমিত করা হবে।

এর আগে গত ৩১ জানুয়ারি চীনে নিযুক্ত মার্কিন দূতাবাসের মুখপাত্র জানান, চীনে অবস্থিত মার্কিন দূতাবাসের কর্মীদের পরিবারে যাদের বয়স ২১ বছরের কম তাদের অবিলম্বে দেশটি ত্যাগ করতে হবে।

/এমপি/

লাইভ

টপ