করোনা ভাইরাস: চীনের বাইরে প্রথম ব্যক্তির মৃত্যু ফিলিপাইনে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:৩০, ফেব্রুয়ারি ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৩৩, ফেব্রুয়ারি ০২, ২০২০

ফিলিপাইনে করোনা ভাইরাসে আক্রান্ত ৪৪ বছর বয়সী এক চীনা নাগরিকের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, উহান থেকে ফিলিপাইনে পৌঁছানোর পর শনিবার (১ ফেব্রুয়ারি) ওই ব্যক্তি মারা যান। করোনায় আক্রান্ত হয়ে চীনের বাইরে এই প্রথম কোনও ব্যক্তির মৃত্যু হলো। 

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার এক পর্যায়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করে ডব্লিউএইচও। এরইমধ্যে চীনের সব প্রদেশ ও বিশ্বের অন্তত ২৫টি দেশসহ দুইটি অঞ্চলে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

আক্রান্তদের মধ্যে চীনে ৩ শতাধিক মানুষের মৃত্যু হলেও শনিবারের আগ পর্যন্ত বিশ্বের অন্য কোনও দেশে কারও প্রাণহানি হয়নি। শনিবার উহানফেরত ৪৪ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যুর কথা নিশ্চিত করেন ফিলিপাইনে নিযুক্ত ডব্লিউএইচও দূত রবীন্দ্র আবেয়াসিংহে।

ফিলিপাইনের স্বাস্থ্য সচিব ফ্রান্সিসকো দুকে জানিয়েছেন, আরেক চীনা নারীর সঙ্গে ওই ব্যক্তি দেশটিতে গিয়েছিলেন। সেই নারীকেও করোনা ভাইরাস আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। তিনি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এবং সুস্থ হয়ে উঠছেন।

স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, মারা যাওয়া রোগী হাসপাতালে ভর্তির পর থেকেই মারাত্মক নিউমোনিয়ায় ভুগছিলেন। সেখানাকার ডব্লিউএইচও দূত আবেয়াসিংহে বলেন, ‘আমাদের মনে রাখা দরকার যে এটা স্থানীয়ভাবে আক্রান্ত হওয়ার ঘটনা নয়। এই রোগী প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল থেকে এসেছেন।’

/জেজে/বিএ/

সম্পর্কিত

লাইভ

টপ