যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস আক্রান্ত অষ্টম রোগীর সন্ধান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৫১, ফেব্রুয়ারি ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৫৪, ফেব্রুয়ারি ০২, ২০২০

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস আক্রান্ত অষ্টম রোগীর সন্ধান মিলেছে। ১ ফেব্রুয়ারি শনিবার দেশটির স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।
মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, বিদেশ থেকে আগতদের জন্য যাদের আলাদা করে রাখা দরকার বলে মনে হবে; তাদের আলাদাভাবে রাখার ব্যবস্থা করা হবে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, দেশটিতে আক্রান্ত অষ্টম ব্যক্তি দেশটির ম্যাসাসুচেটস অঙ্গরাজ্যের বাসিন্দা। সম্প্রতি তিনি করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশ থেকে দেশে ফেরেন।

চীনের হুবেই প্রদেশ থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস ইতোমধ্যেই দেশটির সবকটি প্রদেশ এবং বিশ্বের আরও ২৭টি দেশে ছড়িয়ে পড়েছে। ২ ফেব্রুয়ারি  পর্যন্ত চীনে এ ভাইরাসের মৃতের সংখ্যা বেড়ে ৩০৫ জনে দাঁড়িয়েছে। আর আক্রান্তের সংখ্যা ইতোমধ্যেই ১২ হাজার ছাড়িয়েছে। ভাইরাস সংক্রমণের কারণে অনেক দেশ নাগরিকদের চীন ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে।

চীনা নাগরিকদের অভিযোগ, ভাইরাস ঠেকাতে কর্তৃপক্ষের নেওয়া ব্যবস্থা যথেষ্ট নয়। এক্ষেত্রে কর্তৃপক্ষের ধীর গতির কথা স্বীকার করে নিয়েছেন চীনা কমিউনিস্ট পার্টির উহান পৌর শাখার সেক্রেটারি মা গুয়োকিয়াং। রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভিকে তিনি বলেন, ‘এই মুহূর্তে আমি অপরাধী, অনুতপ্ত বোধ করছি। আগেই যদি নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা কঠোর করা হতো তাহলে এখন ফলাফল অনেক ভালো হতো’। তবে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের দাবি, এই সংকট কাটিয়ে ওঠার ক্ষমতা বেইজিংয়ের রয়েছে। সূত্র: আল জাজিরা, রয়টার্স।

/এমপি/

লাইভ

টপ