অভিশংসন বিচারের দুই সাক্ষীকে বরখাস্ত করেছেন ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:১১, ফেব্রুয়ারি ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:১৩, ফেব্রুয়ারি ০৮, ২০২০

অভিশংসন বিচারের সময় সাক্ষ্য দেওয়া দুইজনকে তাদের পদ থেকে বরখাস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অভিশংসন থেকে অব্যাহতি পাওয়ার দুইদিন পর শুক্রবার (৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রদূত গর্ডন সন্ডল্যান্ড ও সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল আলেকজান্ডার ভিন্ডম্যানকে পদচ্যুত করেন তিনি।

নির্বাহী ক্ষমতার অপব্যবহারের অভিযোগে গত বছরের ১৮ ডিসেম্বর বিরোধী ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে অভিশংসিত হন ডোনাল্ড ট্রাম্প। তবে উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতে থাকায় সেখানে গত ৫ ফেব্রুয়ারি ট্রাম্পের অভিশংসন নিয়ে ভোটাভুটি হয়। সেখানে ক্ষমতার অপব্যবহার সংক্রান্ত অভিযোগ থেকে ট্রাম্প মুক্তি পেয়েছেন ৫২-৪৮ ভোটে। কংগ্রেসকে অমান্য করার অভিযোগ খারিজ হয়েছে ৫৩-৪৭ ভোটে।

গর্ডন সন্ডল্যান্ড ইউরোপীয় ইউনিয়নে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তার আইনজীবী বলেছেন, তাকে (গর্ডন) তার পদ থেকে প্রত্যাহার করা হয়েছে। এর আগে হোয়াইট হাউজে ইউক্রেন বিষয়ক বিশেষজ্ঞ হিসেবে নিযুক্ত কর্নেল আলেকজান্ডারকে প্রত্যাহার করা হয়। সন্ডল্যান্ড বলেন, ‘আমাকে আজই জানানো হয়েছে, প্রেসিডেন্ট তাৎক্ষণিকভাবে আমাকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন।’

কর্নেল ভিন্ডম্যানের উপদেষ্টা ডেভিড প্রেসম্যান ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে বলেছেন, ‘আমার মক্কেলকে হোয়াইট হাউজ থেকে প্রত্যাহার করা হয়েছে। যেখানে তিনি যুক্তরাষ্ট্র ও তার প্রেসিডেন্টের অর্পিত দায়িত্ব পালন করছিলেন।’

কর্নেল ভিন্ডম্যান্ডকে প্রত্যাহারের পর উত্তর ক্যালিফোর্নিয়ায় ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমি তার (ভিন্ডম্যান্ড) প্রতি খুশি ছিলাম না।’ তবে এসব বিস্তারিত কিছু বলেননি তিনি।

এর আগে গত বুধবার অভিশংসন প্রক্রিয়া থেকে অব্যাহতি পাওয়ার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার স্টাফদের পুনর্বিন্যাসের আগ্রহ প্রকাশ করেন।

/এইচকে/বিএ/

লাইভ

টপ