জামিয়ার লাইব্রেরিতে পুলিশি তাণ্ডবের ভিডিও প্রকাশ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:০০, ফেব্রুয়ারি ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:২১, ফেব্রুয়ারি ১৬, ২০২০

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশি তাণ্ডবের নতুন একটি ভিডিও প্রকাশ হয়েছে। সিসিটিভির ওই ফুটেজে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে ঢুকে পুলিশ সদস্যদের শিক্ষার্থীদের পেটাতে দেখা গেছে। শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে ৪৯ সেকেন্ডের ভিডিওটি প্রকাশ করেছে জামিয়া সমন্বয় কমিটি।

বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব নিশ্চিতে গত বছরের ডিসেম্বরে আইন সংশোধন করেছে ভারত। ১৫ ডিসেম্বর আইনটির বিরুদ্ধে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ঢুকে শিক্ষার্থীদের পেটানোর পাশাপাশি আটক করা হয় একশো জনকে। পুলিশি তাণ্ডবে আহত হয়ে বাম চোখের দৃষ্টি হারিয়েছে এক শিক্ষার্থী।

১৫ ডিসেম্বরে পুলিশি তাণ্ডবের প্রকাশ পাওয়া ভিডিওটি বিশ্ববিদ্যালয়ের পুরনো রিডিং হল থেকে ধারন করা। ওই ভিডিওতে পুলিশ প্রবেশের আগেই এক ব্যক্তিকে ডেস্কের নিচে লুকিয়ে পড়তে দেখা যায়। দাঙ্গা পুলিশ ভেতরে ঢুকে পেটাতে শুরু করলে শিক্ষার্থীরা পালাতে শুরু করে।

শিক্ষার্থীদের ওপর অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ ওঠার পর দিল্লি পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়, তারা কেবলমাত্র পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে।

 

/জেজে/

লাইভ

টপ