আফগানিস্তানে ৯ মাদকসেবীকে গুলি করে হত্যা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৩৪, ফেব্রুয়ারি ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০২, ফেব্রুয়ারি ১৬, ২০২০

আফগানিস্তানের রাজধানী কাবুলে ৯ মাদকসেবীকে গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারীরা। ১৫ ফেব্রুয়ারি শনিবার রাতে এ বন্দুক হামলার ঘটনা ঘটে। ইতোমধ্যেই বিষয়টি নিয়ে তদন্তের ঘোষণা দিয়েছে পুলিশ। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
প্রাথমিকভাবে কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতরা রাতে উন্মুক্ত স্থানে ঘুমিয়েছিল। ফরেনসিক পরীক্ষায় ঘুমানোর আগে তাদের মাদক সেবনের প্রমাণ মিলেছে।

কাবুল পুলিশের মুখপাত্র ফেরদাউস ফারামার্জ বলেন, ‘রাজধানীর কুরো পর্বতের পাদদেশে গোলাগুলিতে ৯ জন নিহত হয়েছে।’

বিশ্বে সবচেয়ে বেশি আফিম উৎপাদিত হয় আফগানিস্তানে। দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, দেশজুড়ে প্রায় ২৫ লাখ মাদকসেবী রয়েছে। তাদের বেশিরভাগই হেরোইন আসক্ত। যা আফিম থেকে তৈরি হয়। আর এই ২৫ লাখের মধ্যে ২০ হাজার মাদকসেবী গৃহহীন। যাদের অর্ধেক কাবুলে অবস্থান করে।

মাদক নিয়ন্ত্রণ বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. শুকুর হায়দারি বলেন, ‘এটা একটা সামাজিক সমস্যা। প্রতি বছর এ সমস্যায় আক্রান্ত অনেক বেশি মানুষ চিকিৎসা প্রত্যাশা করলেও বাস্তবে মাত্র ৪০ হাজারের মতো মানুষকে সেবা দেওয়া সম্ভব হয়। তিনি বলেন, ‘সামাজিক সেবার অভাব, বেকারত্ব ও মাদকজাত দ্রব্য সহজলভ্য হওয়ায় এ সমস্যা প্রকট রূপ নিয়েছে।’

আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, দেশটিতে গত দুই মাসে তীব্র শীতে কমপক্ষে ৫০ গৃহহীন মাদকসেবী মারা গেছে।

যুক্তরাষ্ট্র ও আফগান সরকারের নানা উদ্যোগ সত্ত্বেও আফগানিস্তান এখনও বিশ্বের সবচেয়ে বেশি আফিম উৎপাদনকারী দেশ।

পপি চাষ, আফিম উৎপাদন ও বিতরণের সঙ্গে অর্থনৈতিক উদ্দীপনা ও স্থানীয় রাজনৈতিক সুরক্ষামূলক নেটওয়ার্ক কাজ করায় এটি বন্ধ করা যাচ্ছে না বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এ মাসেই মাদক চোরাচালানে যুক্ত থাকার অভিযোগে কাবুলের মাদকবিরোধী ফোর্সের প্রধানসহ পুলিশের পাঁচ শীর্ষ কর্মকর্তাকে আটকের ঘোষণা দেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

/এইচকে/এমপি/

লাইভ

টপ